বিদ্যুতের দাম বাড়েনি সমন্বয় করা হয়েছে —নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুতের দাম বৃদ্ধির যে কথা বলা হচ্ছে, আসলে সেটি বৃদ্ধি নয়, বরং সমন্বয় করা হয়েছে। গতকাল রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে কথা বলেন তিনি। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণার একদিন পর তিনি মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুতের দাম বেড়েছে এটা কোনোভাবেই বলা যাবে না, দামের সঙ্গে সমন্বয় করা হয়েছে। কারণ ভর্তুকি দিয়ে আর কতদিন চালানো সম্ভব? যেটুকু করা হয়েছে, শহরের জীবনযাপনে এটুকু খরচ করতেই হবে। তবে মূল্যবৃদ্ধির পরও সরকারকে প্রায় ১০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে।

নসরুল হামিদ বলেন, গত বছর বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব ছিল। সেই দাম বাড়ানোটা অনেক দেরিতে হলো। ক্যাপাসিটি চার্জের বিষয়ে তিনি বলেন, ক্যাপাসিটি চার্জ তো রাখতেই হবে। কারণ উৎপাদনের সঙ্গে সমন্বয় করতে হলে কিছুটা ক্যাপাসিটি বিল্ড করতে হয়। আর গরমের সময় বিদ্যুতের চাহিদা বেড়ে যায়। যেহেতু বিপিডির একাই ভর্তুকি যাচ্ছে, তাই সেটা সমন্বয় করা হলো। এর পরও সবার সঙ্গে আলোচনা করেই মূল্য নির্ধারণ করা হয়েছে। এখনো প্রায় দেড় কোটি গ্রাহক লাইফলাইনে রয়েছে।

সময় প্রতিমন্ত্রীর বাসভবনে বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে গতকাল বিইআরসি কার্যালয়ে বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা দেন কমিশনের চেয়ারম্যান মো. আব্দুল জলিল। মার্চ থেকে বিদ্যুতের নতুন দাম কার্যকর হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন