সিরিয়ার ইদলিবে বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত

বণিক বার্তা অনলাইন

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ৩৩ তুর্কি সেনা নিহত হয়েছে। গতকাল বৃহস্পতিবারের এ হামলায় আরও অনেক সেনাসদস্য আহত হয়েছেন বলে জানিয়েছেন একজন জেষ্ঠ্য তুর্কি কর্মকর্তা।

সম্প্রতি সিরিয়ায় কয়েক হাজার সেনা মোতায়েন ও যুদ্ধাস্ত্র পাঠানোর পর তুর্কি সেনা হতাহতের এটাই সর্বোচ্চ সংখ্যা। আজ শুক্রবার তুরস্কের হাতাই প্রদেশের গভর্নর রাহমী দোগান এ তথ্য নিশ্চিত করেন। তিনি আরো জানান, আহতদের চিকিৎসার জন্য তুরস্কে পাঠানো হয়েছে। সিরীয় হামলার পর দেশটির সরকারি লক্ষ্যবস্তুতে পাল্টা হামলা চালাতে শুরু করেছে তুরস্কের সেনাবাহিনী।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘এ খবর খুবই উদ্বেগজনক। আমরা ন্যাটোর মিত্র তুরস্কের পাশে আছি। সিরিয়া, রাশিয়া ও ইরান সমর্থিত বাহিনীর নিন্দনীয় অভিযান তাৎক্ষণিকভাবে বন্ধের আহ্বান জানাই আমরা।’

হামলার পর আঙ্কারায় মন্ত্রী ও সামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু এজেন্সিকে দেশটির যোগাযোগ পরিচালক ফাহরেত্তিন আলতুন বলেন, ‘সিরীয় সরকারের সব লক্ষ্যবস্তুগুলো পরিচিত। আর এগুলো তুরস্কের বিমান ও স্থলবাহিনীর আয়ত্তে রয়েছে। আসাদ বাহিনীর মতো অনুরূপ হামলার সিদ্ধান্ত নিয়েছে আঙ্কারা।’

২০১১ সাল থেকে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে উৎখাতে শুরু হওয়া গৃহযুদ্ধে ইদলিব হলো বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সর্বশেষ ঘাঁটি। সিরিয়ার সেনাবাহিনী ও দেশটির মিত্র রাশিয়া ২০১৮ সালের অস্ত্রবিরতি সীমানার অগ্রসর না হতে অস্বীকৃতি জানিয়ে ইদলিবমুখী অভিযান শুরু করেছে। ১ ডিসেম্বর শুরু হওয়া এই অভিযানে ১০ লাখ বেসামরিক ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। এদের বেশিরভাগই শিশু।


সূত্র: বিবিসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন