১ মার্চ পালিত হবে জাতীয় বীমা দিবস

৫ বীমা ব্যক্তিত্বকে সম্মাননা জানাবে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক

বীমা শিল্পের উন্নয়ন বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী মার্চ সারা দেশে প্রথমবারের মতো জাতীয় বীমা দিবস পালন করবে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আর দিবসে পাঁচজন বিশিষ্ট বীমা ব্যক্তিত্বকে মরণোত্তর সম্মাননা জানাবে আইডিআরএ। তারা হলেন সাফাত আহমেদ চৌধুরী, খোদা বখস্, এমএ সামাদ, এম শামসুল আলম গোলাম মওলা।

জাতীয় বীমা দিবস উপলক্ষে গতকাল আইডিআরএ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্য জানান সংস্থাটির চেয়ারম্যান শফিকুল রহমান পাটোয়ারি।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের মার্চ তত্কালীন বীমা কোম্পানি আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য জাতীয় বীমা দিবস পালন করা হবে। মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রথম জাতীয় বীমা দিবসের উদ্বোধন করবেন।

শফিকুল রহমান বলেন, বীমা শিল্পের উন্নয়ন বীমা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে শুধু বছর নয়, প্রতি বছর র্যালি, বীমা মেলা, আলোচনা সভা অন্যান্য কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হবে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আয়োজনে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের সহযোগিতায় দিবসটি পালন করা হবে।

তিনি বলেন, জাতীয় বীমা দিবস উপলক্ষে আইডিআরএ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। রাজধানী ঢাকাসহ দেশব্যাপী দিবস পালন করা হবে।  দিবসটিতে বাংলাদেশের বীমা খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য পাঁচজন বীমা ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করা হবে।

বীমা ব্যক্তিত্বদের বিষয়ে আইডিআরের সদস্য মুখপাত্র গকুল চন্দ দাস বলেন, স্বাধীনতার আগে পরে বীমা ব্যবসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তারা। ১৯৭২ সালে বীমা শিল্পকে বঙ্গবন্ধু জাতীয়করণ করেছিলেন। সে সময়ের যেসব বীমা করপোরেশন ছিল, সেগুলোর উচ্চপদে থেকে বীমা ব্যবসাকে এগিয়ে নিতে সাহায্য করেছিলেন এসব ব্যক্তি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন