ইউএস ট্রেড শোর উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী

বাংলাদেশে বিনিয়োগকারী দেশগুলোর মধ্যে শীর্ষে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে বিনিয়োগকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র শীর্ষস্থানে রয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচ্যাম) এবং বাংলাদেশে মার্কিন দূতাবাসের যৌথ উদ্যোগে আয়োজিত ২৭তম ইউএস ট্রেড শোর উদ্বোধনকালে শিল্পমন্ত্রী কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স জোঅ্যান ওয়াগনার, অ্যামচ্যামের সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন। বক্তৃতায় ইউএস ট্রেড শো দুদেশের অর্থনৈতিক সম্ভাবনা এবং সুযোগ কাজে লাগিয়ে বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

শিল্পমন্ত্রী বলেন, দেশে বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে বাণিজ্য ব্যবস্থার উদারীকরণ করা হয়েছে এবং নন-শুল্ক বিধিনিষেধকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করা হয়েছে। শিল্পনীতি ২০১৬- দেশের সর্বত্র বিশেষত রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলগুলোয় বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের জন্য বিশেষ ইনসেনটিভ সুবিধা নিশ্চিত করা হয়েছে। শিল্পনীতিতে জ্বালানি, অবকাঠামো, যোগাযোগ, কৃষি ব্যবসা, আইসিটি, শিক্ষা, পর্যটন, রিয়েল এস্টেটসহ অন্যান্য ক্ষেত্রে প্রচুর সুযোগ নিশ্চিত করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ৫২তম বৃহৎ বাণিজ্য অংশীদার উল্লেখ করে শিল্পমন্ত্রী আরো বলেন, ২০১৯ সালে মোট বাণিজ্যের পরিমাণ বিলিয়ন মার্কিন ডলারের বেশি ছিল। যুক্তরাষ্ট্র বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং বাণিজ্য ঘাটতি ধীরে ধীরে কমে আসছে। বৈচিত্র্যময় শিল্প খাতে বিদ্যমান বিশাল সম্ভাবনার সন্ধানের জন্য সরকারের ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ চলমান রয়েছে। সে সঙ্গে রাসায়নিক, প্লাস্টিক, চামড়া, সিরামিক, অটোমোবাইল, খাদ্য অন্যান্য অনেক শিল্প স্থাপনের কাজ চলছে। সময় শিল্পমন্ত্রী দ্বিপক্ষীয় বাণিজ্য বিনিয়োগ বাড়াতে দুদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক যোগাযোগ আরো বৃদ্ধি করার আহ্বান জানান।

বাংলাদেশের তৈরি পোশাক, কৃষি, তথ্যপ্রযুক্তি, চামড়া, ওষুধ, ফ্রোজেন ফুড, সিরামিকস, পর্যটন স্বাস্থ্যসেবা খাতে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোকে বিনিয়োগের আহ্বান জানিয়ে বিডার নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, আমরা আমেরিকার বিনিয়োগকারীদের বাংলাদেশে আসার এবং সম্ভাবনাময় খাতগুলোতে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি।

জোঅ্যান ওয়াগনার বলেন, যুক্তরাষ্ট্র মুক্তবাজার অর্থনীতিতে বিশ্বাস করে, যাতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এবং দীর্ঘমেয়াদে অর্থনৈতিক প্রবৃদ্ধি উন্নয়নের সুযোগ তৈরি হয়।

উল্লেখ্য, প্রতিবছর যুক্তরাষ্ট্র দূতাবাসের সঙ্গে মিলে ইউএস ট্রেড শোর আয়োজন করে আসছে অ্যামচ্যাম। মেটলাইফ, বার্গার কিং, বেস্ট ওয়েস্টার্ন ইন্টারন্যাশনাল, মাস্টারকার্ড, মাইক্রোসফট, কোকা-কোলা, সিসকো, ভিসা, ইউএস ফুট মার্ট শেভরনের মতো কোম্পানি এবারের ট্রেড শোতে অংশ নিচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন