সিলেট বিভাগীয় কমিশনার

ব্যবসার ক্ষেত্রে পুঁজি নয়, আইডিয়াই মুখ্য

নিজস্ব প্রতিবেদক সিলেট

ব্যবসা-বাণিজ্যে সফল হওয়ার জন্য শিক্ষা প্রশিক্ষণ অনস্বীকার্য উল্লেখ করে সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান বলেছেন, ব্যবসা করতে হলে বড় পুঁজির প্রয়োজন ধারণাটি সত্য নয়। এক্ষেত্রে সঠিক আইডিয়া এবং ইচ্ছাই মুখ্য। সঠিক প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে সফল উদ্যোক্তা হওয়া যায়। গতকাল বিকালে বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশন (বিসিক), ক্ষুদ্র কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির যৌথ উদ্যোগেনতুন ব্যবসায় অর্থায়নশীর্ষক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

চেম্বার কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার আরো বলেন, বাংলাদেশের বেশির ভাগ অভিভাবকরা চান তাদের সন্তান লেখাপড়া করে বড় চাকরি করুক। কিন্তু প্রকৃতপক্ষে শুধু চাকরি করে সবার পক্ষে সফল হওয়া সম্ভব নয়। চাকরি করার মনমানসিকতা থেকে বের হয়ে এসে চাকরি দেয়ার মনমানসিকতা সৃষ্টি করতে হবে।

চেম্বার সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, সিলেট চেম্বার ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণের পাশাপাশি ব্যবসা-বাণিজ্যের প্রসারে নতুন উদ্যোক্তা সৃষ্টি উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করে। লক্ষ্যে সিলেট চেম্বার বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে বছরব্যাপী সেমিনার, প্রশিক্ষণ কর্মশালা ইত্যাদি আয়োজন করে থাকে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিসিক সিলেটের ডিজিএম বখতিয়ার উদ্দিন আহমদ, সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি চন্দন সাহা, পরিচালক মো. এমদাদ হোসেন। সময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মো. সাহিদুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, খন্দকার ইসরার আহমদ রকী, সাবেক পরিচালক মো. বশিরুল হক, স্কিটির সহযোগী অনুষদ সদস্য মো. শওকত হাসান প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী উদ্যোক্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন