বৃহস্পতিবার| এপ্রিল ০২, ২০২০| ১৮চৈত্র১৪২৬

আন্তর্জাতিক খবর

নভেল করোনাভাইরাস

মৃতের সংখ্যা বেড়ে ২৮০১, পাকিস্তানে হানা

বণিক বার্তা অনলাইন

বিশ্বজুড়ে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে এখন পর্যন্ত ২ হাজার ৮০১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ২৭ জন। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটি দ্রুতই বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে ৪৯টি দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। সবশেষ পাকিস্তানেও হানা দিয়েছে কভিড-১৯ । দেশটিতে সম্প্রতি দু’জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা। গতকাল বুধবার এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেন তিনি।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানেই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে এখন পর্যন্ত ১৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। মাত্র কয়েকদিন আগেই ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে পাকিস্তান। তবে সীমান্ত বন্ধ করেও এই ভাইরাসের প্রকোপ ঠেকানো গেল না।

স্বাস্থ্য উপদেষ্টা জাফর মিরজা এক টুইট বার্তায় বলেন, ‘পাকিস্তানে দু'জনের করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করছি। রোগীদের গুরুত্ব সহকারে চিকিৎসা দেয়া হচ্ছে এবং তাদের অবস্থা আশঙ্কামুক্ত। এতে আতঙ্কিত হবার কিছু নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

দক্ষিণাঞ্চলীয় সিন্ধ প্রদেশের স্বাস্থ্য বিভাগ একটি বিবৃতিতে জানায় , করাচিতে ২২ বছর বয়সী এক যুবক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি সম্প্রতি ইরান সফর করেছেন। সেখান থেকেই তিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে চীনের মূলভূখন্ডে মৃতরে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৭৪৪ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন প্রায় ৭৮ হাজার ৪৯৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩০ হাজারেরও বেশি। চীনের বাইরে দক্ষিণ কোরিয়া ও ইতালিতে এই ভাইরাসের আতঙ্ক সব থেকে বেশি। দক্ষিণ কোরিয়ায় প্রাণ হারিয়েছেন ১৩ জন ও ইতালিতে ১২ জন। 

সূত্র: এএফপি ও সাউথ চায়না মর্নিং পোস্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন