বৃহস্পতিবার| এপ্রিল ০২, ২০২০| ১৮চৈত্র১৪২৬

শেষ পাতা

আজ শপথ নিচ্ছেন ঢাকার দুই মেয়র

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এবং কাউন্সিলররা শপথ নেবেন আজ। নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী দুই মেয়রকে শপথ পাঠ করাবেন। তবে শপথ নিলেও মেয়রের দায়িত্ব গ্রহণের জন্য আগামী মে মাসের মাঝামাঝি সময় পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে তাদের।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা যায়, সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে শপথ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী নবনির্বাচিত দুই মেয়রকে এবং স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম দুই সিটি করপোরেশনের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের ১৭২ জন কাউন্সিলরকে শপথ পাঠ করাবেন।

গত ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন নির্বাচন। ঢাকা দক্ষিণে আওয়ামী লীগ প্রার্থী শেখ ফজলে নূর তাপস জয়ী হয়েছেন পৌনে দুই লাখ ভোটের ব্যবধানে। তিনি পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট। তার প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে পৌনে দুই লাখ ভোটের ব্যবধানে জিতে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। নৌকা প্রতীক নিয়ে তিনি পান ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের চারদিনের মাথায় অর্থাৎ ৫ ফেব্রুয়ারি মেয়র ও কাউন্সিলর পদে বিজয়ীদের নাম-ঠিকানাসহ গেজেট প্রকাশ করে সরকার। নির্বাচন কমিশনের নির্বাচন প্রশাসন শাখা স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী ওই গেজেট প্রকাশ করে। তবে দক্ষিণ সিটির ৩১ নম্বর ওয়ার্ডের ফল স্থগিত থাকায় সেই ওয়ার্ড বাদ দিয়ে এ গেজেট প্রকাশ হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন