বৃহস্পতিবার| এপ্রিল ০২, ২০২০| ১৮চৈত্র১৪২৬

খবর

ভারতে বাণিজ্যমন্ত্রী

এফটিএর মাধ্যমে বিমসটেক সদস্য দেশগুলোর বাণিজ্য বৃদ্ধি সম্ভব

নিজস্ব প্রতিবেদক

বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনভুক্ত (বিমসটেক) দেশগুলোর মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের মাধ্যমে পারস্পরিক বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব। গতকাল ভারতের মুম্বাইয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দুদিনব্যাপীবিমসটেক এক্সপো-২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এক্সপোর আয়োজন করেছে ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইসিসিআই)

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিসিআইয়ের মহাপরিচালক ড. রাজিব সিং। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন ভারতের এক্সটার্নাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের এডিশনাল সেক্রেটারি বিরান্দার পাউল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের ফরেন ট্রেড ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলী আহমেদ, বিহার রাজ্যের ইনভেস্টমেন্ট কমিশনার আর এস শ্রীবাস্তব প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিমসটেক এফটিএ স্বাক্ষরিত হলে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, নেপাল ও ভুটানের বাণিজ্যে নতুন দিগন্তের সূচনা হবে। সদস্যভুক্ত দেশগুলো এ বিষয়ে কাজ করছে। বিমসটেক কার্যকরভাবে সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে, সুফলও পাওয়া যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন