সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

খবর

প্রয়োজনের তাগিদেই শিল্পোদ্যোক্তা তৈরি হবে: ডেপুটি গভর্নর

নিজস্ব প্রতিবেদক

প্রয়োজনের তাগিদেই দেশে শিল্পোদ্যোক্তা তৈরি হবে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান। তিনি বলেন, উদ্যোক্তা তৈরিতে ব্যাংকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক নানা ধরনের অর্থায়ন স্কিম চালু করেছে। গতকাল রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (বিএআরসি)  ‘নিরাপদ ও পুষ্টিকর খাদ্য ভ্যালু চেইন উন্নয়নে সম্মিলিত প্রয়াস শীর্ষক দুই দিনব্যাপী জাতীয় সম্মেলনের শেষ দিনে একটি কারিগরি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বিসেফ ফাউন্ডেশন ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ইকুইটি অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ ফান্ড বা ইইএফ স্কিমের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর বলেন, ইইএফের মাধ্যমে ঋণ নিয়ে বেঙ্গল মিট উদাহরণ সৃষ্টি করেছে। ইইএফের মডেল প্রতিষ্ঠান এখন বেঙ্গল মিট।

বেঙ্গল মিটের প্রধান নির্বাহী কর্মকর্তা এএফএম আসিফ বলেন, যে প্রেক্ষাপটে আমরা এ উদ্যোগ শুরু করেছিলাম, সেটির বাস্তবতা এখন অনেক পরিবর্তন হয়েছে। এ শিল্পের জন্য এখন সরকারের বড় ধরনের নীতিসহায়তা প্রয়োজন রয়েছে।

সম্মেলনের কারিগরি সেমিনারে সঞ্চালনায় ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী হোসেন প্রধানিয়া, বিআইবিএমের পরিচালক ড. শাহ্ মো. আহসান হাবীব, সাথী প্রজেক্টের সিইও ড. গিরীশ আইভ্যালি, দ্য মেটাল প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাদিদ জামিল ও বিসেফ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ জয়নুল আবেদীন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন