বৃহস্পতিবার| এপ্রিল ০২, ২০২০| ১৮চৈত্র১৪২৬

শেয়ারবাজার

শেয়ারবাজারে টানা পতন

একদিনে দেড় শতাংশ কমেছে দুই প্রধান সূচক

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগে বিশেষ তহবিল গঠনের সরকারি সিদ্ধান্তে আগের দুই সপ্তাহে বাজারে যে চাঙ্গা ভাব দেখা গিয়েছিল, চলতি সপ্তাহে তা সম্পূর্ণ উধাও। এ সপ্তাহে টানা চার কার্যদিবসই সূচকের পতন দেখল দেশের শেয়ারবাজার। এর মধ্যে সূচক সবচেয়ে বেশি পয়েন্ট হারিয়েছে গতকাল। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৫৬ শতাংশ কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১ দশমিক ৪৯ শতাংশ।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল বৃহৎ মূলধনি সব খাতের পারফরম্যান্সই নিম্নমুখী ছিল। এদিন সবচেয়ে বেশি দর হারিয়েছে ব্যাংক খাত (২ দশমিক ৭৩ শতাংশ) তালিকায় এরপর ছিল যথাক্রমে এনবিএফআই (২ দশমিক ১৮), খাদ্য ও আনুষঙ্গিক (১ দশমিক ৭৭), টেলিযোগাযোগ (১ দশমিক ৪৩), বিদ্যুৎ ও জ্বালানি (১ দশমিক শূন্য ৩), ওষুধ ও রসায়ন (দশমিক ৯৯) এবং প্রকৌশল (দশমিক ৯৪ শতাংশ)

গতকাল দিন শেষে ৪ হাজার ৫৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স, যা আগের কার্যদিবসের তুলনায় ৭২ পয়েন্ট কম। মঙ্গলবার দিন শেষে সূচকটির অবস্থান ছিল ৪ হাজার ৬২১ পয়েন্টে। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস ৯ পয়েন্ট কমে দিন শেষে ১ হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন যা ছিল ১ হাজার ৬৯ পয়েন্ট। দিনের ব্যবধানে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ প্রায় ৩৩ পয়েন্ট কমে গতকাল ১ হাজার ৫১৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৫৫০ পয়েন্ট।

গতকাল এক্সচেঞ্জটিতে মোট ৬২৭ কোটি ৩৪ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়, আগের কার্যদিবসে যা ছিল ৬২৯ কোটি ৬৮ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৮৪টির, কমেছে ২২৬টির আর অপরিবর্তিত ছিল ৪৬টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেন চিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৬ শতাংশ দখলে নিয়ে যৌথভাবে শীর্ষে অবস্থান করছে বস্ত্র এবং ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ শতাংশ দখলে নিয়েছে প্রকৌশল খাত। আর ৯ শতাংশ দখলে নিয়ে তৃতীয় স্থানে ছিল বিদ্যুৎ ও জ্বালানি খাত। গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল গ্রামীণফোন, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, ভিএফএস থ্রেড ডায়িং, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল পলিমার, আরডি ফুড, লাফার্জহোলসিম বাংলাদেশ, ওরিয়ন ইনফিউশন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ।

দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে ১২৮ পয়েন্ট কমে ৮ হাজার ৪৫৫ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৫৮৩ পয়েন্টে। সিএসইতে গতকাল লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৮১টির দরবৃদ্ধির বিপরীতে দর হারিয়েছে ১৪০টির আর অপরিবর্তিত ছিল ২৯টির বাজারদর। গতকাল এক্সচেঞ্জটিতে ৩৩ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২১ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন