বৃহস্পতিবার| এপ্রিল ০২, ২০২০| ১৮চৈত্র১৪২৬

শেয়ারবাজার

এজিএমের স্থান জানিয়েছে আইপিডিসি

নিজস্ব প্রতিবেদক

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ঘোষিত লভ্যাংশসহ অন্যান্য এজেন্ডা পর্যালোচনা ও অনুমোদনের জন্য অনুষ্ঠেয় ৩৮তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) স্থান জানিয়েছে আইপিডিসি ফিন্যান্স লিমিটেড। কোম্পানিটির এজিএম আগামী ৩১ মার্চ সকাল সাড়ে ৯টায় রাজধানীর গুলশান-১-এ অবস্থিত অটবি সেন্টারের সেলিব্রিটি কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ মার্চ।

সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৫ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে আইপিডিসি ফিন্যান্সের পরিচালনা পর্ষদ। এর মধ্য ১০ শতাংশ নগদ ও বাকি ৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৫৯ পয়সা (পুনর্মূল্যায়িত) এ হিসাবে গত হিসাব বছরে আইপিডিসির ইপিএস বেড়েছে ২৩ পয়সা বা ১৪ দশমিক ৪৭ শতাংশ। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১০ টাকা ৬২ পয়সা (পুনর্মূল্যায়িত)

সর্বশেষ রেটিং অনুযায়ী, আইপিডিসি ফিন্যান্সের সার্ভিল্যান্স রেটিং দীর্ঘমেয়াদেডাবল এ ওয়ান ও স্বল্পমেয়াদেএসটি-ওয়ান। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি) ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৭ শতাংশ নগদ ও ৮ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল আইপিডিসি।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল আইপিডিসি শেয়ারের সর্বশেষ দর ছিল ২৫ টাকা ৫০ পয়সা। সমাপনী দর ছিল ২৫ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২১ টাকা ১০ পয়সা ও ৪১ টাকা ৭০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৩ দশমিক ১৪, হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে যা ১৩ দশমিক ৭৯।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন