সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

পণ্যবাজার

প্রাকৃতিক গ্যাসের দাম ২৫% কমাবে ভারত

বণিক বার্তা ডেস্ক

আগামী এপ্রিল থেকে ভারতে প্রাকৃতিক গ্যাসের দাম ২৫ শতাংশ কমতে পারে। আন্তর্জাতিক বাজারে বর্তমানে জ্বালানিপণ্যটির দাম কমতির দিকে রয়েছে। এর সঙ্গে সংগতি রেখে দেশটি পণ্যটির দাম কমাতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। খবর ইকোনমিক টাইমস।

ভারতের খাতসংশ্লিষ্ট কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস উত্তোলন করে রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশন (ওএনজিসি) ও অয়েল ইন্ডিয়া। এপ্রিলের শুরু থেকে কোম্পানি দুটি প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট প্রাকৃতিক গ্যাসের বিক্রয়মূল্য নির্ধারণ করতে পারে ২ ডলার ৫০ সেন্ট। কোম্পানিগুলোর সরবরাহ করা একই পরিমাণ প্রাকৃতিক গ্যাসের বর্তমান দাম ৩ ডলার ২৩ সেন্ট।

খাতসংশ্লিষ্টরা জানান, এটা হবে ছয় মাসের মধ্যে কোম্পানিগুলোর দ্বিতীয়বারের মতো জ্বালানিপণ্যটির মূল্য হ্রাসের ঘটনা। তবে পণ্যটির মূল্য হ্রাসের এ হার হবে আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন।

গত ১ অক্টোবর দেশটিতে প্রাকৃতিক গ্যাসের দাম ১২ দশমিক ৫ শতাংশ কমানো হয়। ওই সময় প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছিল ৩ ডলার ২৩ সেন্ট। জ্বালানিপণ্যটির আগের মূল্য ছিল ৩ ডলার ৬৯ সেন্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন