সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

পণ্যবাজার

ভেনিজুয়েলার ওপর নতুন নিষেধাজ্ঞার আশঙ্কা

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলার জ্বালানি তেল খাতের ওপর আগেই নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে যুক্তরাষ্ট্র। এখন দেশটি ভেনিজুয়েলার জ্বালানি খাতের ওপর নতুন করে আরো নিষেধাজ্ঞা আরোপ করতে চাইছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনিজুয়েলার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন। এর মধ্য দিয়ে দেশটির বামপন্থী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর অর্থনৈতিক ও রাজনৈতিক চাপ আরো বাড়বে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। খবর রয়টার্স।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, কিছুদিনের মধ্যেই ভেনিজুয়েলার বিরুদ্ধে আরো কঠোর অবস্থান নিতে যাচ্ছে ওয়াশিংটন। এ উদ্যোগ আগের যেকোনো সময়ের তুলনায় কঠিন হবে। তখন ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের কোম্পানিগুলো তৃতীয় পক্ষের মাধ্যমেও ভেনিজুয়েলা থেকে জ্বালানি কিনতে পারবে না।

ভেনিজুয়েলা থেকে রফতানি হওয়া অপরিশোধিত জ্বালানি তেলের বড় ক্রেতা ভারত ও চীন। থমসন রয়টার্সের হিসাব অনুযায়ী, গত বছর ভারতীয় আমদানিকারকরা ভেনিজুয়েলা থেকে প্রতিদিন গড়ে ৩ লাখ ৪২ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছেন।

মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকায় ভারতীয় ও চীনা আমদানিকারকরা তৃতীয় পক্ষের মাধ্যমে ভেনিজুয়েলার অপরিশোধিত জ্বালানি তেল আমদানি অব্যাহত রেখেছিল। এ কারণে গত সপ্তাহে রুশ জ্বালানি প্রতিষ্ঠান রোজনেফতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন