বৃহস্পতিবার| এপ্রিল ০২, ২০২০| ১৮চৈত্র১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

তুরস্ক-আজারবাইজান

দেড় হাজার কোটি ডলার দ্বিপক্ষীয় বাণিজ্য লক্ষ্যমাত্রা

বণিক বার্তা ডেস্ক

অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) আওতায় দ্বিপক্ষীয় বাণিজ্য ১ হাজার ৫০০ কোটি ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে তুরস্ক ও আজারবাইজান। আজারবাইজান সফররত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান মঙ্গলবার জানান, ২০২৩ সালের মধ্যে ১ হাজার ৫০০ কোটি ডলার দ্বিপক্ষীয় বাণিজ্য লক্ষ্যমাত্রা হাতে নেয়া হয়েছে। খবর ডেইলি সাবাহ।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে বাকুতে এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, আমাদের ভবিষ্যৎ নিয়ে আজকের বৈঠকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছি।

তুরস্ক ও আজারবাইজানের মধ্যে উচ্চ পর্যায়ের কৌশলগত সহযোগিতা পরিষদের অষ্টম বৈঠক শেষে এরদোগানের এ ঘোষণা আসে। বাণিজ্য, প্রতিরক্ষা ও ক্রীড়াসহ বিভিন্ন ইস্যুতে ১৪টি সমঝোতা স্মারক (এমওইউ) ও চুক্তি স্বাক্ষর করেছে দেশ দুটি।

তুরস্কের পরিসংখ্যান দপ্তর তুর্কস্ট্যাট বলছে, ২০১৯ সালে আজারবাইজানে তুরস্কের রফতানি হয়েছে ১৬০ কোটি ডলারের পণ্য এবং আমদানি হয়েছে ৩৯ কোটি ৪৮ লাখ ডলারের পণ্য। গত বছর উভয় দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য দাঁড়িয়েছে ২০০ কোটি ডলার। সাম্প্রতিক বছরগুলোয় উভয় পক্ষের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যে অগ্রগতি দেখা যাচ্ছে। ২০১৬ সালে দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ১৫৭ কোটি ডলার। ২০১৭ ও ২০১৮ সালে দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে যথাক্রমে ১৭১ কোটি ডলার ও ১৮৫ কোটি ডলার।

আজারবাইজানে তুরস্কের প্রধান রফতানি পণ্যের মধ্যে রয়েছে মেশিনারি, মেকানিক্যাল অ্যাপ্লায়েন্সেস, নির্মাণসামগ্রী ও পারমাণবিক রি-অ্যাক্টটরের উপাদান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন