বৃহস্পতিবার| এপ্রিল ০২, ২০২০| ১৮চৈত্র১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

যুক্তরাজ্যে আরো ২৭ শাখা বন্ধ করছে এইচএসবিসি

বণিক বার্তা ডেস্ক

চলতি বছর যুক্তরাজ্যে আরো ২৭টি শাখা বন্ধ করতে যাচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ ব্যাংকিং ও আর্থিক সেবা প্রতিষ্ঠান এইচএসবিসি। ডিজিটাল বিকল্পের দিকে আগ্রহের কারণে গ্রাহক সংখ্যা নাটকীয়ভাবে কমায় এ পদক্ষেপ নিচ্ছে ব্যাংকটি। খবর গার্ডিয়ান, ফাইনএক্সট্রা।

লন্ডনের রিজেন্ট স্ট্রিট ও কেনসিংটন হাই স্ট্রিটসহ বেশকিছু গুরুত্বপূর্ণ স্থানে শাখা বন্ধ করে দিচ্ছে এইচএসবিসি। ২৭টি শাখা বন্ধ করে দেয়া হলে যুক্তরাজ্যে এইচএসবিসির শাখা নেটওয়ার্ক কমে ৫৯৪টিতে দাঁড়াবে। এছাড়া ঝুঁকির মুখে পড়বে প্রায় ৫০ কর্মসংস্থান।

এইচএসবিসির এক মুখপাত্র জানিয়েছেন, এ পদক্ষেপের সঙ্গে এক সপ্তাহ আগে প্রতিষ্ঠানের ঘোষিত ব্যয়সংকোচন ও ১৫ শতাংশ কর্মী ছাঁটাই পরিকল্পনার কোনো সংশ্লিষ্টতা নেই।

উল্লেখ্য, ব্যয়সংকোচন নীতির অংশ হিসেবে চলতি মাসের মাঝামাঝি ৩৫ হাজার কর্মী ছাঁটাইয়ের একটি পরিকল্পনার ঘোষণা দেয় এইচএসবিসি।

এদিকে গ্রাহকদের কাছে প্রচলিত কাউন্টার সেবার পরিবর্তে অনলাইন ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং ক্রমে জনপ্রিয় হয়ে ওঠায় বহু বৃহৎ ব্যাংককেই নিজেদের নেটওয়ার্ক কমিয়ে আনতে দেখা যাচ্ছে। জানুয়ারিতে লয়েডস ব্যাংকিং গ্রুপ চলতি বছর যুক্তরাজ্যে আরো ৫৬টি শাখা বন্ধ করার পরিকল্পনা জানায়। এর আগে গত নভেম্বরে ৮৬টি শাখা বন্ধের পরিকল্পনার কথা জানিয়েছিল টিএসবি ব্যাংক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন