শুক্রবার| এপ্রিল ০৩, ২০২০| ১৯চৈত্র১৪২৬

আন্তর্জাতিক খবর

রোহিঙ্গাদের পক্ষে লড়বেন আমাল ক্লুনি, গাম্বিয়ার সঙ্গে যোগ দিচ্ছে মালদ্বীপ

বণিক বার্তা অনলাইন

রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগে মিয়ানমারকে জাতিসংঘের সর্বোচ্চ আদালতের কাঠগড়ায় তুলেছে আফ্রিকার দেশ গাম্বিয়া। রোহিঙ্গাদের নিরাপত্তায় এরই মধ্যে আদালতের বিচারকরা সর্বসম্মতভাবে একটি অন্তর্বর্তীকালীন আদেশও দিয়েছেন। এবার এ মামলায় যোগ দিল আরেক মুসলিম দেশ মালদ্বীপ। 

বার্তা সংস্থা এএফপি মালদ্বীপ সরকারের বরাত দিয়ে আজ বুধবার জানিয়েছে, দেশটি রোহিঙ্গাদের পক্ষে জাতিসংঘের আদালতে লড়তে প্রখ্যাত মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনিকে নিয়োগ দিয়েছে। আগামীতে তিনি জাতিসংঘের সর্বোচ্চ আদালতে চলমান মামলায় রোহিঙ্গাদের প্রতিনিধিত্ব করবেন। 

মালদ্বীপ সরকারের পক্ষ থেকে আজ জানানো হয়েছে, রোহিঙ্গা নির্যাতনের মামলায় তারা শিগগিরই গাম্বিয়ার সঙ্গে যোগ দেবেন। আফ্রিকার এ দেশটি ২০১৭ সালে রাখাইন রাজ্যে রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় সেনা অভিযানে গণহত্যার মতো অপরাধ সংঘটিত হয়েছে অভিযোগে মামলা করেছে।  ওই সময় রাখাইনে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, নির্যাতন ও ঘরবাড়ি জ্বালিয়ে দেয়ার অপরাধ সংঘটিত হয়েছে। ওই ঘটনায় রাখাইন থেকে প্রায় ৭ লাখ ৪০ হাজার রোহিঙ্গা প্রাণের ভয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। যেখানে বিভিন্ন সময় নির্যাতনের শিকার হয়ে আগে থেকেই প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে দীর্ঘদিন ধরেই বসবাস করছিল। বর্তমান ১০ লক্ষাধিক রোহিঙ্গা কক্সবাজারে বিভিন্ন আশ্রয় শিবিরে অবস্থান করছে।

গাম্বিয়ার মামলায় গত মাসে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) রোহিঙ্গাদের রক্ষা করতে মিয়ানমারকে একটি অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন। তবে মামলার নিষ্পত্তি হতে কয়েক বছর লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

এবার মালদ্বীপ এ মামলায় যুক্ত হওয়াতে রোহিঙ্গাদের পক্ষের কণ্ঠ আরো জোরালো হবে বলে আশা করা হচ্ছে। 

আইনজীবী আমাল ক্লুনির সঙ্গে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের সম্পর্ক বেশ পুরনো। তার তৎপরতায় জাতিসংঘের অবস্থানের কারণেই দেশটির সুপ্রিম কোর্ট  রায় দেন যে, ২০১৫ সালে নাশিদকে দেয়া ১৩ বছরের কারাদণ্ড অবৈধ ছিল। ২০১৮ সালে প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের পতনের পর নাশিদসহ অন্য বিরোধী নেতারা তাদের বিরুদ্ধে আনা নানা অভিযোগ থেকে মুক্ত হন। নাশিদ এখন এ দ্বীপ রাষ্ট্রের অন্যতম আন্তর্জাতিক মুখপাত্র। 

আমাল ক্লুনির উদ্ধৃতি দিয়ে মালদ্বীপ সরকার বলেছে, মিয়ানমারে গণহত্যার জবাবদিহিতায় বেশ বিলম্ব হয়ে গেছে। আমি রোহিঙ্গাদের সুবিচার পাইয়ে দেয়ার গুরুত্বপূর্ণ এ কাজের সঙ্গে আছি। 

প্রসঙ্গত, আমাল আলামুদ্দিন লেবানিজ বংশোদ্ভূত ব্রিটিশ আইনজীবী ও মানবাধিকারকর্মী। হলিউড অভিনেতা জর্জ ক্লনিকে বিয়ে করার পর তিনি আমাল ক্লুনি নাম নেন। তার মক্কেলদের মধ্যে রয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, ইউক্রেনের সাবেক প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশেঙ্কো, মিশরীয় কানাডিয়ান সাংবাদিক মোহামেদ ফাহমি এবং নোবেল জয়ী নাদিয়া মুরাদ। ২০১৯ সালে তিনি ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের বিশেষ দূত নিয়োজিত হন।

সূত্র: এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন