রবিবার | জুলাই ১২, ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭

টকিজ

ধর্ষণে দোষী সাব্যস্ত হলিউডের মুভি-মোগল

বণিক বার্তা অনলাইন

ধর্ষণ ও যৌন নিপীড়নের মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন হলিউডি মুভি-মোগল খ্যাত সাবেক চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়েনস্টিন। স্থানীয় সময় গতকাল সোমবার সকালে নিউইয়র্কের একটি আদালত তাকে ধর্ষণের ও যৌন নিপীড়নের পৃথক ধারায় তাকে দোষী সাব্যস্ত করেন। আদালতের রায় ঘোষণার পরপরই ৬৭ বছর বয়সী এ সাবেক বিলিয়নেয়ারকে বুকের ব্যথার কারণে হাসপাতালে নেয়া হয়েছে।

ওয়েনস্টিনের বিরুদ্ধে বেশ কয়েকজন নারী, এর মধ্যে তার একাধিক সহকর্মীও রয়েছে, আপত্তিকর আচরণ ও যৌন নিপীড়নের অভিযোগ করেছেন। তিনি বরাবরই সব অভিযোগ অস্বীকার করে এসেছেন। তবে গতকাল ২০০৬ সালে সাবেক প্রোডাকশন অ্যাসিসট্যান্ট মিমি হাইলিকে যৌন নিপীড়ন এবং ২০১৩ সালে সাবেক অভিনেত্রী জেসিকা মানকে ধর্ষণের অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হলো।  

তবে যৌন সহিংসতার মতো রুতর অপরাধের অভিযোগ থেকে নিষ্কৃতি পেয়েছেন ওয়েনস্টিন। এরপরও যেই দুই অভিযোগ তিনি দোষী সাব্যস্ত হয়েছেন তাতে তার সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। আগামী ১১ মার্চ সাজা ঘোষণা করা হবে।

২০১৩ সালে দুই নারীকে লাঞ্ছিত করার অভিযোগে লস অ্যাঞ্জেলসের আদালতে ওয়েনস্টিনের বিরুদ্ধে আরো দুটি মামলা বিচারাধীন।

আদালতের এই রায়ে #মি-টু আন্দোলনের বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে। যৌন নির্যাতন ও হয়রানির মতো অপরাধের বিরুদ্ধে নির্যাতিত নারীদের প্রকাশ্যে অভিযোগ আনার এ আন্দোলন হলিউডের এক ক্ষমতাবান প্রযোজককে কাঠগড়ায় দাঁড় করাতে পেরেছে।

অন্তত ৮০ জন নারী ওয়াইনস্টিনের বিরুদ্ধে যৌন হেনেস্তার অভিযোগ এনেছেন। অভিযোগকারীদের মধ্যে গুইনেথ প্যালট্রো, উমা থুরম্যান, অ্যাঞ্জেলিনা জোলি ও সালমা হায়েকের মতো তারকা অভিনেত্রীও রয়েছেন। যদিও ওয়েনস্টিনের দাবি, যৌন সম্পর্কে কারো প্রতি তিনি জবরদস্তি করেননি।

হলিউডের বিখ্যাত প্রযোজনা সংস্থা ওয়েনস্টিনের কো-চেয়ারম্যান এবং মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা ছিলেন ওয়েনস্টিন। দ্য কিংস স্পিচ, শেক্সপিয়র ইন লাভ, পাল্প ফিকশন, গ্যাংস অব নিউইয়র্ক, ম্যালেনার মতো হিট চলচ্চিত্রের প্রযোজনা করেছেন তিনি। তার প্রযোজনা প্রতিষ্ঠানের সিনেমা এ পর্যন্ত তিনশর বেশি অস্কার মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার। তবে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর নিজের প্রযোজনা সংস্থা থেকে তিনি বরখাস্ত হয়েছেন। বহিষ্কৃত হয়েছেন অস্কার বোর্ড থেকেও।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন