নতুন করে সংক্রমিত আফগানিস্তান বাহরাইন ও কুয়েতে

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস ডিজিজ বা কভিড-১৯ চীনের বাইরে এখন দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করেছে। প্রতিদিনই নতুন নতুন দেশ ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছে। এ তালিকায় নতুন করে যুক্ত হয়েছে আফগানিস্তান, বাহরাইন ও কুয়েতের নাম। এর মধ্যে কুয়েতে তিনজন এবং আফগানিস্তান ও বাহরাইনে একজন করে সংক্রমিত হয়েছে। গতকাল দেশ তিনটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। খবর এএফপি ও আরব নিউজ।

মধ্যপ্রাচ্যের মধ্যে ভাইরাসটির প্রথম প্রাদুর্ভাব দেখা দেয় ইরানে। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, ১৯ ফেব্রুয়ারি থেকে গতকাল পর্যন্ত নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গতকাল মারা গেছে চারজন। আর মরণঘাতী ভাইরাসটি এখন ইরান থেকে কুয়েত, বাহরাইন ও আফগানিস্তানে ছড়িয়ে পড়েছে।

ইরানের প্রতিবেশী দেশ আফগানিস্তানের স্বাস্থ্যমন্ত্রী ফিরোজউদ্দিন ফিরোজের বরাত দিয়ে বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি হেরাত প্রদেশের বাসিন্দা। গতকাল দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, কভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তিকে আলাদা করে রাখা হয়েছে। সংক্রমিত ওই ব্যক্তি সম্প্রতি কোনো আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসেননি।

আফগান স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, রাজধানী কাবুলের ৬৪০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত হেরাত প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়া ইরান সীমান্ত দিয়ে মরণঘাতী ভাইরাসটি যেন ছড়াতে না পারে, সেজন্য স্বাস্থ্যকর্মী নিয়োগসহ কড়া অবস্থান নেয়া হয়েছে।

এর আগে গত রোববার হেরাত প্রদেশে কভিড-১৯ সংক্রমিতের উপসর্গ দেখা দেয়া তিনজনকে আলাদা করে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এ তিনজনই সম্প্রতি ইরানের কোয়াম শহর থেকে হেরাতে ফিরেছেন। তবে তাদের শরীরে ভাইরাসটির কোনো উপস্থিতি পাওয়া যায়নি। গতকাল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওহিদুল্লাহ মায়ার জানান, ফ্লুর উপসর্গ দেখা দেয়ায় তাদের হাসপাতালে আলাদা করে রাখা হয়। তবে তারা করোনাভাইরাসমুক্ত।

এদিকে উপসাগরীয় দেশ কুয়েতে গতকাল তিনজন কভিড-১৯-এ সংক্রমিত হয়েছে। এদের মধ্যে একজন সৌদি আরবের নাগরিক। সম্প্রতি তিনি ইরান সফর করেন। সৌদি আরব স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা আক্রান্ত ব্যক্তির চিকিৎসায় কুয়েতকে সহযোগিতা করবে। সুস্থ না হওয়া পর্যন্ত তিনি কুয়েতেই থাকবেন।

 

কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেইউএনএর তথ্য অনুযায়ী, ইরানের কোয়াম নগরীতে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর দেশটি থেকে যে ৭০০ জনকে ফেরত আনা হয়, ওই তিনজন তাদের মধ্যে ছিলেন।

এছাড়া গতকাল দ্বীপরাষ্ট্র বাহরাইনে নভেল করোনাভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্ত ব্যক্তিকে ইব্রাহিম খলিল কানো মেডিকেল সেন্টারে আলাদা করে চিকিৎসা দেয়া হচ্ছে।

বাহরাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, সম্প্রতি সংক্রমিত ওই ব্যক্তির সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তিদের পর্যবেক্ষণে রাখা হচ্ছে এবং তাদের আলাদা থাকার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া নভেল করোনাভাইরাস আক্রান্ত দেশ থেকে ফেরত আসা ব্যক্তিদের ১৪ দিন কোয়ারান্টাইনে রাখার পাশাপাশি পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর থেকে দ্রুত ভাইরাসটি মহামারী আকারে ছড়িয়ে পড়তে শুরু করে। প্রথম দিকে ভাইরাসটি হুবেই ও চীনের মধ্যে সীমাবদ্ধ থাকলেও পরবর্তী সময়ে এটি বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে। এরই মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালিসহ বিশ্বের প্রায় ৩০টি দেশে ভাইরাসটির সংক্রমণের তথ্য পাওয়া গেছে। চীনের বাইরে গতকাল পর্যন্ত ৩০ জনের বেশি আক্রান্ত হয়ে মারা গেছে আর চীনে গতকাল পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৫৯২। এর মধ্যে গতকাল মারা গেছে ১৫০ জন। আর আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ছাড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন