এডিবির সঙ্গে বৈঠক শেষে ওবায়দুল কাদের

জুলাইয়ে ঢাকা-সিলেট ছয় লেনের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক

সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) প্রকল্পের আওতায় ঢাকা-সিলেট মহাসড়কের ছয় লেনের কাজ আগামী জুলাইয়ে শুরু হবে। মার্চের মধ্যে শেষ হবে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনার (ডিপিপি) কাজ। এ প্রকল্পে প্রাথমিকভাবে ব্যয় ধরা হয়েছে ২ বিলিয়ন ডলার (প্রায় ২০ হাজার কোটি টাকা) এর বেশির ভাগ অর্থায়ন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) গতকাল এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের সঙ্গে সাক্ষাৎ শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা জানান।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সাসেক প্রকল্পে ঢাকা-এলেঙ্গা প্রকল্পের ওপেনিং নিয়ে আলোচনা হয়েছে। সেটার কাজ শেষ পর্যায়ে। গুরুত্বসহকারে যেটা নিয়ে আলোচনা হয়েছে, সেটা হলো ঢাকা-সিলেট মহাসড়ক চার লেন ও দুপাশে দুটি সার্ভিস লেনসহ মোট ছয় লেন প্রকল্প। আগামী মার্চের মধ্যে ডিপিপি প্রণয়নের কাজ শেষ হবে। এরপর কিছু আনুষ্ঠানিকতা শেষে প্ল্যানিং কমিশনে যাবে। সেখানে অনুমোদনের পর আমরা আশা করছি, জুলাই থেকে নির্মাণকাজ শুরু করা যাবে।

সেতুমন্ত্রী বলেন, ঢাকা-সিলেট ছয় লেন হলো এক্সপ্রেসওয়ে। ২০৯ কিলোমিটার দীর্ঘ এ মহাসড়কে আটটি ফ্লাইওভার, ২২টি ওভারপাস, পাঁচটি রেল ওভারপাস, ৬৯টি ব্রিজ, ১০টি আন্ডারপাস, তিনটি ইন্টারচেঞ্জ, ২৯টি ফুটওভার ব্রিজ রয়েছে।

এডিবির সঙ্গে সাসেক-২-এর অগ্রগতি নিয়েও আলোচনা হয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, যেটা এলেঙ্গা থেকে রংপুর, সেটার আট প্রকল্পের মধ্যে সাতটির কাজ শুরু হয়েছে। এরপর সাসেক-৩ প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। সেটার একটা হবে রংপুর থেকে বুড়িমারী। অন্যটি রংপুর থেকে গাইবান্ধা। এছাড়া এডিবি পরবর্তী সময়ে বাংলাদেশে অর্থায়নের কথা চিন্তাভাবনা করছে। সেটা হচ্ছে ফরিদপুর ও বরিশাল মহাসড়ক। এগুলো নিয়েই মোটামুটি আলোচনা করেছি এডিবির সঙ্গে।

র্যাবের হাতে গ্রেফতার শামিমা নূর পাপিয়া সম্পর্কেও প্রশ্ন করা হয় ওবায়দুল কাদেরকে। পাপিয়ার বিষয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, অপরাধীর অপরাধ অনুযায়ী শাস্তি পাবে। এ সরকার দলের হোক, দলের বাইরে হোক, অপরাধীকে পার পেয়ে যেতে দেয়নি। সব অপরাধীকে বিচারের আওতায় আনা হয়েছে। পাপিয়ার পরিচয় যা-ই হোক, অপরাধী হিসেবে, অপরাধ অনুযায়ী তার বিচার হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন