চীনের বিকল্প বাজার খুঁজছে বাংলাদেশ: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

চীনে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে আন্তর্জাতিক বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। আমদানি সংকট কাটিয়ে উঠতে চীনের বিকল্প বাজার খুঁজছে বাংলাদেশ। গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত আন্তর্জাতিক বিজনেস ডেলিগেশন সামিট ২০২০-এ এসব কথা বলেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

বহির্বিশ্বের ব্যবসায়ীদের সঙ্গে সেতুবন্ধ তৈরির লক্ষ্যে ইন্টারন্যাশনাল বিজনেস ডেলিগেশন (আইবিডি) আয়োজিত এ সামিটে শুভেচ্ছা বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। এতে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, আইবিডি ডিরেক্টর ভিন্নেট নাম্বিয়ার, আইবিডির প্রধান মুখপাত্র ও মধ্যপ্রাচ্য দূতাবাস কনসালট্যান্ট সুশান সাও, জয়যাত্রা টেলিভিশনের চেয়ারম্যান, আইবিডি সামিট অ্যাম্বাসেডর ও ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীর, সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটওয়ারী, আইবিডি সামিটের আন্তর্জাতিক আম্বাসেডর গোলাম মাওলা হাজারী প্রমুখ।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে বাংলাদেশ অর্থনীতিতে সবচেয়ে ভালো অবস্থানে। জিডিপি আট শতাংশের ওপর, গত দুই বছরে বাংলাদেশে প্রচুর বিনিয়োগ হয়েছে। বিনিয়োগ করছে বিদেশীরা, রেমিট্যান্স গতি ধরে রেখেছে অর্থনীতির।

আগামী ২০২২ সালে কাতার বিশ্বকাপকে সামনে রেখে দেশটির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি করাও এ সামিট আয়োজনের অন্যতম লক্ষ্য। অনুষ্ঠানে বাংলাদেশের ব্যবসায়িক বিভিন্ন চিত্র তুলে ধরে একটি ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। সম্মেলনে দেশী-বিদেশী ব্যবসায়ীরা বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ, সুযোগসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন। বিশ্বব্যাপী ব্যবসায়িক সেতুবন্ধের জন্য এ সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান ব্যবসায়ীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন