সালভো কেমিক্যালের ঋণমান ‘ট্রিপল বি’ ও ‘এসটি-থ্রি’

নিজস্ব প্রতিবেদক

সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদেট্রিপল বি ও স্বল্পমেয়াদেএসটি-থ্রি। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত ও গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি সালভো কেমিক্যাল। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬১ পয়সা, আগের হিসাব বছর যা ছিল ৭৪ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১২ টাকা ১৫ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১১ টাকা ৫৪ পয়সা।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ২৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৬ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ১০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১২ টাকা ৩৯ পয়সা।

২০১৮ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল সালভো কেমিক্যাল। এছাড়া ২০১৭ হিসাব বছর ও ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে সমাপ্ত হিসাব বছরের জন্যও একই হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল শেয়ারটির সর্বশেষ দর ছিল ১২ টাকা ৪০ পয়সা। সমাপনী দর ছিল ১২ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৭ টাকা ৮০ পয়সা ও ১৮ টাকা ২০ পয়সা।

২০১১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৬৫ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৪ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ২২ দশমিক ১৪ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১৭ দশমিক ৭৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৬০ দশমিক শূন্য ৭ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২০, হালনাগাদ প্রান্তিক মুনাফার ভিত্তিতে যা ২৫ দশমিক ৪২।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন