আমান ফিড ও রিজেন্ট টেক্সটাইল

চেয়ারম্যান, এমডি ও পরিচালকদের বিএসইসির জরিমানা

নিজস্ব প্রতিবেদক

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে আমান ফিড লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) দুই পরিচালককে ২৫ লাখ টাকা করে মোট ১ কোটি টাকা এবং রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেডের চেয়ারম্যান ও এমডিসহ তিন পরিচালককে ২ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

জরিমানাকৃতদের মধ্যে রয়েছেন আমান ফিডের চেয়ারম্যান রফিকুল ইসলাম, এমডি শফিকুল ইসলাম, পরিচালক তৌফিকুল ইসলাম ও তরিকুল ইসলাম এবং রিজেন্ট টেক্সটাইল মিলসের চেয়ারম্যান ইয়াকুব আলী, এমডি সালমান হাবীব, পরিচালক মোশারফ হাবীব, ইয়াসিন হাবীব ও তানভীর হাবীব।

কোম্পানি দুটির মধ্যে আমান ফিড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থ যথাযথভাবে ব্যবহার না করার পাশাপাশি কমিশনের কাছে মিথ্য তথ্য দিয়ে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। আর রিজেন্ট টেক্সটাইল মিলস আইন লঙ্ঘন করেছে হিসাবমান অনুসারে দুই হিসাব বছরের আর্থিক বিবরণী প্রস্তুত না করার পাশাপাশি আর্থিক বিবরণীতে মিথ্যা ও ভুল তথ্য দিয়ে।

আমান ফিডের বিশেষ নিরীক্ষক ম্যাবস অ্যান্ড জে পার্টনার্স চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসের বিশেষ নিরীক্ষা প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি কমিশনের আইপিও অনুমোদনপত্রের (কনসেন্ট লেটার) শর্তানুসারে আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থের যথাযথ ব্যবহার না করে এবং কমিশনে এ-সংক্রান্ত মিথ্যা তথ্য দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ১৮ লঙ্ঘন করেছে। একই সঙ্গে কোম্পানিটি কমিশনের অনুমোদনপত্রের ৪, ৮ ও ৯ নং শর্তও লঙ্ঘন করেছে। এসব আইন লঙ্ঘনের কারণে ৭১৬তম কমিশন সভায় আমান ফিডের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত পরিচালক বাদে) ২৫ লাখ টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত নেয় বিএসইসি।

প্রসঙ্গত, ২০১৫ সালে আইপিওর মাধ্যমে আমান ফিড পুঁজিবাজার থেকে ৭২ কোটি টাকা সংগ্রহ করে। আইপিওর প্রসপেক্টাস অনুসারে অর্থ হাতে পাওয়ার ১৫ মাসের (২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর) মধ্যে তা ব্যয় করার সময়সীমা নির্ধারিত ছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিটি আইপিওর অর্থ ব্যয় করতে পারেনি। নিরীক্ষকের প্রতিবেদন অনুসারে ২০১৮ সালের মে মাসে কোম্পানিটি আইপিওর পুরো টাকা ব্যয় করে।

এদিকে হিসাবমান অনুসারে ৩০ জুন ২০১৬ এবং ৩০ জুন ২০১৭ হিসাব বছরের আর্থিক বিবরণী প্রস্তুত না করার পাশাপাশি আর্থিক বিবরণীতে মিথ্যা ও ভুল তথ্য দেয়া এবং কমিশনের চাহিদা অনুসারে তথ্য প্রদান না করার মাধ্যমে রিজেন্ট টেক্সটাইল মিলস ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (আইএএস)-১-এর প্যারা ১৫, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ১৮, কমিশনের ২০০৯ সালে জারীকৃত একটি নির্দেশনা ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ১১(২) লঙ্ঘন করেছে। এ কারণে ৭১৬তম কমিশন সভায় কোম্পানিটির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত পরিচালক বাদে) ২ লাখ টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত নেয় বিএসইসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন