ডিএসইর নতুন চেয়ারম্যান ইউনুসূর রহমান

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক জ্যেষ্ঠ সচিব মো. ইউনুসূর রহমান। গতকাল ডিএসইর ৯৫১তম পর্ষদ সভায় ছয়জন স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে তাকে নির্বাচন করা হয়।

ডিএসইতে যোগদানের আগে মো. ইউনুসূর রহমান যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) অর্থায়নেবিজনেস ফিন্যান্স ফর পুওর ইন বাংলাদেশ (বিএফপি-বি)’ শীর্ষক প্রকল্পে সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসেবে খণ্ডকালীন দায়িত্বে নিয়োজিত ছিলেন।

পেশাগত জীবনে বৈচিত্র্যময় অভিজ্ঞতাসম্পন্ন মো. ইউনুসূর রহমান ৩৫ বছরের বেশি সময় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারে যোগদান করেন। বিসিএস প্রশাসন ক্যাডারের সদস্য হিসেবে তিনি খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার, ব্রাহ্মণবাড়িয়া ও মৌলভীবাজারের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বাংলাদেশ সরকারের স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসনের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন। সরকারের সচিব হিসেবে তিনি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব ছাড়াও কৃষি মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

১৯৫৯ সালে বরিশালে জন্মগ্রহণকারী মো. ইউনুসূর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞানে প্রথম শ্রেণীতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৭ সালে ফ্রান্সের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন থেকে পাবলিক ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেন এবং ১৯৯৬ সালে অস্ট্রেলিয়ার সাউদার্ন ক্রস ইউনিভার্সিটি থেকে ব্যবসায় প্রশাসনে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

উল্লেখ্য, ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নির্বাচন করতে হয়। এরই পরিপ্রেক্ষিতে ডিএসইর ছয়জন স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে ইউনুসূর রহমানকে চেয়ারম্যান নির্বাচন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন