৫০০ কোটি টাকার বন্ড ছাড়বে ডাচ্-বাংলা ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে সাবঅর্ডিনেটেড বন্ড ইস্যুর মাধ্যমে ৫০০ কোটি টাকা উত্তোলন করবে ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড। ব্যাসেল-থ্রির শর্ত পরিপালনের লক্ষ্যে টিয়ার টু ক্যাপিটাল বৃদ্ধি ও নিজেদের মূলধন ভিত্তি শক্তিশালী করা জন্য ব্যাংকটি এ বন্ড ছাড়বে। এটি হবে ডাচ্-বাংলা ব্যাংকের তৃতীয় সাবঅর্ডিনেটেড বন্ড। ব্যাংকটির ২২২তম পর্ষদ সভায় সম্প্রতি এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্তটি বাস্তবায়নের আগে ব্যাংককে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।

বন্ডটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ছাড়া হবে। এর বৈশিষ্ট্য হলো, এটি আনসিকিউরড ও নন-কনভার্টিবল বন্ড। এর মেয়াদ হবে সাত বছর। তবে ব্যাংকটি অথবা নিয়ন্ত্রক কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে বন্ডটির ফিচারে পরিবর্তন আনা হতে পারে বলে জানানো হয়েছে।

২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডাচ্-বাংলা ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা। ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ৫০ কোটি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে রয়েছে ৮৬ দশমিক ৯৯ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২ দশমিক ২৯ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য ২ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১০ দশমিক ৭ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-ডিসেম্বর) ডাচ্-বাংলা ব্যাংকের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৭৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫ টাকা ৩২ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সম্মিলিত ইপিএস হয়েছে ২ টাকা ৯০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৭ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন