দেশে হাইপোথাইরয়েডিজম নিয়ে জন্মাচ্ছে প্রতি ২ হাজারে একটি শিশু

বণিক বার্তা প্রতিনিধি, বরিশাল

বিশ্বে প্রতি চার হাজার শিশুর একজন জন্মগত থাইরয়েড হরমোনের অভাব নিয়ে জন্মগ্রহণ করে। আর বাংলাদেশে জন্ম নেয়া প্রতি দুই হাজার শিশুর মধ্যে একজন জন্মগত হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত যা বৈশ্বিক হারের প্রায় দ্বিগুণ।

আজ সোমবার সকাল ১০টায় বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ এর লেকচার গ্যালারিতে সরকারের উন্নয়ন কর্মসূচির ‘নবজাতকের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েড রোগের প্রদুর্ভাব শনাক্তকরণ’ নামক সেমিনারে এই তথ্য উপস্থাপন করা হয়।

ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্স এর পরিচালক ডা. নাফিসা জাহান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন শের-ই বাংলা মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ডা. মনিরুজ্জামান শাহীন, বিশেষ অতিথি ছিলেন শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন, বিএমএর জেলা সভাপতি ডা. ইশতিয়াক হেসেন ও প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ আনোয়ার উল আজিম। সেমিনারে বরিশালের ৪ শতাধিক চিকিৎসক অংশ নেন। 

সেমিনারে বক্তারা বলেন, শিশুর জন্মের ৪ সপ্তাহের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েডিজম নির্ণয় ও চিকিৎসা শুরু করা গেলে তাকে শারীরিক ও মানসিক প্রতিবন্ধিতার অভিশাপ থেকে রক্ষা করা সম্ভব। বর্তমানে দেশে নবজাতকের জন্মগত হাইপোথাইরয়েড রোগের প্রাদুর্ভাব শনাক্তকরণ শীর্ষক একটি প্রকল্প চালু রয়েছে।

প্রসঙ্গত, হাইপোথাইরয়েডিজম মানুষ ও পশুর একটি রোগ যা থাইরয়েড গ্রন্থি থেকে উৎপাদিত থাইরয়েড হরমোনের উৎপাদনের স্বল্পতার কারণে হয়ে থাকে। শিশুদের মধ্যে থাইরয়েড হরমোন জন্মগত অভাবজনিত বামনত্ব, পেশীকাঠিন্য ও মানসিক জড়তা হলে তাকে ক্রেটিনিজম বলে। থাইরয়েড হরমোন তৈরির জন্য আয়োডিন লাগে এবং সারা বিশ্বের পরিসংখ্যানে আয়োডিনের অভাবই হাইপোথাইরয়েডিজমের সর্বপ্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন