প্রামাণ্যচিত্রে আহমদ ছফা

ফিচার প্রতিবেদক

শুরু হলো লেখক, মনীষী আহমদ ছফার ওপর আহমদ ছফা: দ্য থিংকার অব আ নেশন শিরোনামে একটি পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ। চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন নির্মাতা সন্দিপ বিশ্বাস। আহমদ ছফা মৃত্যুর আগে ঢাকার বাংলামোটরে যে বাড়িতে বাস করতেন, সে বাড়িতেই শুরু হয়েছে তথ্যচিত্রটির প্রথম আনুষ্ঠানিক শুটিং। ২১ ফেব্রুয়ারি বেলা ১১টায় শুটিংটির উদ্বোধন ঘোষণা করেন কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুর। এ বাড়িতে রচিত হয়েছে আহমদ ছফার বিখ্যাত অনেক লেখা, যার মধ্যে অন্যতমপুষ্পবৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ উপন্যাসটি। এ উপন্যাসের অন্যতম প্রধান দুই চরিত্রের স্মৃতিচারণের মধ্য দিয়ে শুরু হয় চলচ্চিত্রটির আনুষ্ঠানিক শুটিং। এর মধ্যে একজন আহমদ ছফার ভ্রাতুষ্পুত্র লেখক নূরুল আনোয়ার এবং আহমদ ছফার পালক পুত্র সুশীল সিংহ। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লেখক ও চলচ্চিত্র নির্মাতা রেজা ঘটক, চলচ্চিত্র নির্মাতা আবিদ মল্লিক, চলচ্চিত্র কর্মী ও নির্মাতা সাদেক হোসেন সনি ও পরিচালনা সহযোগী প্রান্ত বিশ্বাস। আহমদ ছফা: দ্য থিংকার অব আ নেশন চলচ্চিত্রটির পোস্টারে যে ছবি ব্যবহার করা হয়েছে, তা আলোকচিত্রীশিল্পী নাসির আলী মামুনের তোলা।



জানা গেছে, ঢাকা, নড়াইল, চট্টগ্রাম ও কলকাতাসহ বিভিন্ন লোকেশনে এর বাকি অংশের শুটিং করা হবে। মূলত যেসব জায়গায় আহমদ ছফা অবস্থান করেছেন, সেসব জায়গা ঘুরে ধাপে ধাপে ছবিটির শুট করা হবে। অধ্যাপক আনিসুজ্জামান, কামাল লোহানী, সলিমুল্লাহ খান, আবুল কাশেম ফজলুল হকের মতো দেশের খ্যাতিমান ব্যক্তিত্ব ও প্রথিতযশা বুদ্ধিজীবীরা আহমদ ছফাকে নিয়ে প্রামাণ্যচিত্রটিতে কথা বলবেন। পরিচালক সন্দিপ এ প্রসঙ্গে বলেন, ‘চলচ্চিত্রটিতে আহমদ ছফার জীবন ও কর্ম, উপন্যাস, প্রবন্ধ, ছোটগল্প, কবিতা, অনুবাদ এবং গানের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ উঠে আসবে এবং স্মৃতিচারণ করবেন দেশে আহমদ ছফার অনুসারী তরুণ প্রজন্ম, খ্যাতনামা বুদ্ধিজীবী এবং ঘনিষ্ঠজনরা। পরের প্রশ্নে আহমদ ছফাকে নিয়ে এ রকম পূর্ণাঙ্গ প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ প্রসঙ্গে ছবিটির নির্মাতা সন্দিপ বিশ্বাসের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘পৃথিবীর সব দেশেই বুদ্ধিজীবী আছেন। তাদের মধ্যে মৌলিক চিন্তা করা মানুষের সংখ্যা খুবই কম। ছফার লেখা পড়লেই এর প্রমাণ মেলে। যে কারণে তাকে নিয়ে এ রকম একটা কাজ করার প্রয়োজনীয়তা বোধ করেছি। সন্দিপ বিশ্বাস জানিয়েছেন, চলতি বছরের শেষের দিকে চলচ্চিত্রটি মুক্তি দেয়ার পরিকল্পনা আছে।

উল্লেখ্য, ১৯৪৩ সালের ৩০ জুন চট্টগ্রামের চন্দনাইশে আহমদ ছফা জন্মগ্রহণ করেন এবং ২০০১ সালের ২৮ জুলাই ৫৮ বছর বয়সে এ মনীষী লেখক পরলোকগমন করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন