শুক্রবার| এপ্রিল ০৩, ২০২০| ১৯চৈত্র১৪২৬

আন্তর্জাতিক খবর

‘পৃথিবী সমতল’ প্রমাণ করতে গিয়ে প্রাণ হারালেন পাগলা বিজ্ঞানী

বণিক বার্তা অনলাইন

‘পৃথিবী গোলাকার’ এটি শুধু তত্ত্ব নয়, বিজ্ঞানীরা হাতেনাতে প্রমাণ করে দেখিয়েছেন। কিন্তু এ তত্ত্ব মানতেন না ক্যালিফোর্নিয়ার পাগলা বিজ্ঞানী মাইক হিউজ। তার দৃঢ় বিশ্বাস পৃথিবী সমতল চাকতির মতো। এই তত্ত্ব প্রমাণ করতে গিয়ে গতকাল শনিবার প্রাণটাও হারালেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিজের তত্ত্ব প্রমাণে নিজ হাতে রকেট বানিয়েছিলেন হিউজ। বাষ্পচালিত এ রকেটে করে ৫ হাজার ফুট উঁচুতে উড়তে চেয়েছিলেন তিনি। পরিকল্পনা অনুযায়ী শনিবার ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে রকেট উৎক্ষেপণের সব আয়োজন করা হয়। স্থানীয় সময় বেলা ২টার দিকে রকেটে পাইলটের আসনে বসেন হিউজ। কিন্তু দুর্ভাগ্যবশত রকেটটি উৎক্ষেপণের এক সেকেন্ড পরেই প্যারাসুটটি খুলে পড়ে যায়। এ অবস্থাতেই বেশ উঁচুতে উঠে যাওয়ার পর সোজা নিচে নামতে থাকে রকেটটি। প্রচণ্ড বেগে সেটি সামান্য দূরে আছড়ে পড়ে। সোস্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ভিডিওতে এমন দৃশ্যই দেখা যাচ্ছে। 

সান বারনার্দিনো কাউন্টি শেরিফের কার্যালয় থেকে বলা হয়েছে, বেলা ২টার দিকে একটি রকেট উৎক্ষেপণের আয়োজন দেখার জন্য কর্মকর্তাদের আমন্ত্রণ করা হয়েছিল। মরুভূমিতে রকেট বিধ্বস্ত হয়ে একজন মারা গেছেন।  শেরিফের কার্যালয় থেকে নিহতের পরিচয় প্রকাশ করা না হলেও হিউজের তথ্যকর্মকর্তা নিশ্চিত করেছেন, যিনি মারা গেছেন তিনি রকেটের পাইলট।

অন্যদিকে সেলিব্রিটি নিউজ ওয়েবসাইট টিএমজেড হিউজের সাবেক প্রতিনিধি ডেরেন সাসটারের বরাত দিয়ে হিউজ নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের সায়েন্স চ্যানেলের নতুন টেলিভিশন সিরিজ ‘হোমমেড অ্যাস্ট্রোনাটস’ এর জন্য শনিবারের রকেট উৎক্ষেপণের দৃশ ধারণ করা হয়। 

সায়েন্স চ্যানেল তাদের টুইটার পেজে লিখেছে, ‘পাগলা মাইক’ খ্যাত মাইকেল তার নিজের স্বপ্নের পেছনে ছুটতে গিয়ে প্রাণ দিয়েছেন।

‘পৃথিবী সমতল’ এই তত্ত্বের একজন কঠিন ও সরব সমর্থক হিসেবে সুপরিচিত ছিলেন হিউজ। তিনি মহাকাশে গিয়ে এ তত্ত্ব প্রমাণ করতে চেয়েছিলেন। এজন্য দেড় হাজার ঘণ্টা ব্যয় করে নিজের অর্থে রকেট বানিয়েছিলেন। এ কাজে তাকে সহযোগিতা করেছেন বন্ধু ওয়াল্ডো স্টেকস। এতে তিনি খরচ করেছিলেন ১৮ হাজার ডলার। 

হিউজ অবশ্য এর আগে একাধিকবার পত্রিকার শিরোনামে উঠে এসেছেন। গত বছরের মার্চে তিনি নিজে বানানো রকেটে করে ১ হাজার ৮৭০ ফুট উঁচুতে উঠে নিরাপদে অবতরণ করার রেকর্ড গড়েন। 

২০০২ সালে লিমোজিন গাড়িতে করে ৩১ মিটারের বেশি দূরত্বে লাফ দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখান মাইক হিউজ।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন