কভিড-১৯: চীনে আক্রান্ত ও মৃত্যু কমছে, আতঙ্ক বাড়ছে বাইরে

বণিক বার্তা অনলাইন

চীনে নভেল করোনাভাইরাস ডিজিজ বা কভিড-১৯-এ নতুন করে সংক্রমিত ও মৃতের সংখ্যা কমে এলেও বাড়ছে দেশটির বাইরে। আজ রোববার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গতকাল মধ্যরাত পর্যন্ত আরো ৯৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া দেশটির মূলভূখণ্ডের বাইরে মারা গেছেন ২০ জন। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬২ জন।

প্রাণঘাতী এই ভাইরাসে চীনে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৩০ জন। এ নিয়ে দেশটির মূলভূখণ্ডে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৬ হাজার ৯৩৬ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৪২ জন। 

এদিকে চীনের বাইরে বাড়ছে আতঙ্ক। বিশ্বের প্রায় ৩০টি দেশে আক্রন্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৮৮ জনে। চীনের পর প্রাণঘাতী করোনাভাইরাসে এখন সবচেয়ে বেশি আতঙ্কে দক্ষিণ কোরিয়া। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গতকাল শনিবার আজ রোববার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ১২৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশটির  ৫৫৬ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ। এ পর্যন্ত মারা গেছেন ৪ জন।

জাপান ও ইরানেও মারাত্মক হয়ে উঠছে কভিড-১৯। জাপানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৫১ এবং মৃত্যু হয়েছে ৩ জনের। আর ইরানে আক্রান্ত ২৮ জন এবং মারা গেছেন ৬ জন।

গত ডিসেম্বরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু। এর পর থেকে চীনের বাইরে ৩০টির মতো দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। শুরুর দিকে এশিয়ার দেশগুলোর মধ্যে সীমাবদ্ধ থাকলেও ভাইরাসটি এখন ইউরোপ ও মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ছে। 

এদিকে চীনের বাইরে কভিড-১৯ ছড়িয়ে পড়ায় সতর্কতার মাত্রা বাড়িয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার প্রধান টেড্রোস অ্যাডহ্যানম বলেছেন, আগে ভাইরাসটিতে অন্যান্য দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা ক্ষীণ থাকলেও এটি এখন দ্রুত ছড়িয়ে পড়ছে। আক্রান্ত দেশগুলো যদি এখনই এটি মোকাবেলা করতে না পারে, তাহলে ভাইরাসটি বড় বিপর্যয় ডেকে আনতে পারে বলেও সতর্ক করেন তিনি।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন