ইউএন বাংলা ফন্ট’ চালু করল ইউএনডিপি

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেইউএন বাংলা ফন্ট নামে নতুন একটি বাংলা ফন্ট চালু করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) গতকাল দুপুরে রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ ফন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক কান্নি উইগনারাজা, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, ইউএনডিপির মানব উন্নয়ন কার্যালয়ের সাবেক পরিচালক ড. সেলিম জাহান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ইউএনডিপিকে ধন্যবাদ। আমরা খুশি, কারণ তারা ঢাকায় একটি বাংলা ফন্ট সৃষ্টি করেছে। এ উদ্যোগের সঙ্গে জড়িতদের প্রত্যেককে আমি ধন্যবাদ জানাই। বিশেষ একটি দিনে তারা এ বাংলা ফন্টের উদ্বোধন করেছে।

তিনি বলেন, বাংলাদেশের পার্লামেন্ট দাপ্তরিক ভাষার জন্য একটা রেজল্যুশন পাস করেছে। আমরা জাতিসংঘেও বাংলাকে দাপ্তরিক ভাষা করার চেষ্টা চালিয়েছি, তাদের আপত্তি নেই। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো এটা ঠিক করে। তবে বাংলাকে দাপ্তরিক ভাষা করা ব্যয়বহুল বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলেছে, এতে প্রায় ৬০ কোটি ডলার লাগবে। আমাদের বিশ্বাস, বাংলাদেশ উন্নত দেশে পরিণত হলে বাংলা জাতিসংঘের দাপ্তরিক ভাষার স্বীকৃতি পাবে। জাতিসংঘে বাংলা দাপ্তরিক ভাষা হলে আমাদের সম্মান বাড়বে, দেশের মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

সুদীপ্ত মুখার্জি বলেন, ইউএন বাংলা ফন্ট আমাদের কাছে খুবই তাত্পর্যপূর্ণ একটা বিষয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা এ ফন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেছি। এটা আমাদের জন্য বেশ গুরুত্বের। ইউএনডিপি বাংলাদেশের সবসময় ভালো বন্ধু হিসেবে ছিল, এখনো আছে।

অনুষ্ঠানে জাতিসংঘের উদ্যোগে বাংলা ভাষায় মানবসম্পদ উন্নয়ন রিপোর্ট-২০১৯ প্রকাশ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন