প্যারাসাইটের অস্কার জয় নিয়ে ট্রাম্পের খোটা

বণিক বার্তা অনলাইন

একটি কোরীয় চলচ্চিত্রের একাডেমি অ্যাওয়ার্ড জেতায় খুব একটা খুশি হননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেটি তিনি পরিষ্কার করলেন কলোরাডোতে নির্বাচনী প্রচারণার মঞ্চে। গত বৃহস্পতিবার প্রচারণা মঞ্চে উঠে সঞ্চালককে উদ্দেশ করে ট্রাম্প বলেন, এবছরের একাডেমি অ্যাওয়ার্ডের অবস্থা দেখেছেন! আর বিজয়ী...দক্ষিণ কোরিয়ার একটা সিনেমা। এসব কী ছিল! ব্যবসা বাণিজ্য নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমাদের যথেষ্ট সমস্যা আছে। সবকিছু ছাপিয়ে তারা এ বছর তাদের সেরা সিনেমার পুরস্কার দিল?

দক্ষিণ কোরীয় প্রহসনমূলক সিনেমা প্যারাসাইট প্রথমবারের মতো কোনো বিদেশী ভাষার সিনেমা হিসেবে অস্কার জিতেছে। এছাড়া পরিচালক এবং অরিজিনাল স্ক্রিন প্লে ক্যাটাগরিতেও অস্কার জিতেছে এ চলচ্চিত্র। মূলত শ্রেণী সংগ্রাম আর সম্পদের অসমবণ্টন নিয়েই এ চলচ্চিত্র।

তবে এ সিনেমার গল্প ট্রাম্পকে মুগ্ধ করতে ব্যর্থ হয়েছে। তিনি বরং ৭০ বছর বা তারও আগের মার্কিন চলচ্চিত্রই এর চেয়ে বেশি যোগ্য বলে মনে করছেন। তিনি বলেন, আমি বরং বলবো, গোন উইথ দ্য উইন্ড...আমরা কি এটির মতো কিছু ফিরে পেতে পারি না! বা সানসেট বুলভার্দ, এমন প্রচুর মহান সিনেমা রয়েছে।

প্রেসিডেন্ট আরো বলেন, প্যারাসাইট ভালো ছিল কি না সেটি আমি জানি না। আমার মনে হয়, এটাই সবচেয়ে ভালো বিদেশী সিনেমা ছিল...ওহ, না এটাই ছিল সেরা! এর আগে এমনটা ঘটেছে নাকি?

প্রেসিডেন্টের এমন তাচ্ছিল্যভরা মন্তব্যের প্রতিক্রিয়ায় প্যারাসাইটের মার্কিন পরিবেশক নিয়ন টুইটারে একটি বিবৃতি দিয়েছে। তারা বলেছে, বুঝাই যায়, তিনি দেয়ালের লিখন পড়তে পারেন না।

এসময় আরেক অস্কারজয়ী অভিনেতা ব্র্যাড পিটেরও সমালোচনা করেন ট্রাম্প। তিনি তাকে ‘ছোটমানের জ্ঞানী’ ব্যক্তি বলে অভিহিত করেন।

উল্লেখ্য, ট্রাম্পে প্রিয় সিনেমা গোন উইথ দ্য উইন্ড মুক্তি পায় ১৯৩৯ সালে। আমেরিকান গৃযুদ্ধকালীন এক প্রেম কাহিনীনির্ভর এ চলচ্চিত্র অস্কার জিতেছিল। তবে এ সিনেমায় বর্ণবাদ ও বিলুপ্ত দাসপ্রথার স্মৃতিকাতরতা রয়েছে বলে অভিযোগ করেন সমালোচকরা।

সূত্র: বিবিসি ও সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন