বিআইবিএম সার্টিফিকেশন কোর্সের সম্মাননা প্রদান

চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ ব্যাংকারের বিকল্প নেই: গভর্নর

নিজস্ব প্রতিবেদক

মুক্তবাজার অর্থনীতির এ যুগে প্রতিটি দিনই নতুন। একইভাবে প্রতিটি চ্যালেঞ্জও ব্যাংকারদের কাছে নতুন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বৈশ্বিক এসব চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ব্যাংকারদের জ্ঞান ও দক্ষতা আরো সমৃদ্ধ করার আহ্বান জানিয়েছেন তিনি।

রাজধানীর মিরপুরের বিআইবিএম অডিটোরিয়ামে গতকাল বিআইবিএমের সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ ব্যাংকারদের মাঝেসনদপত্র সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ফজলে কবির এসব কথা বলেন। বিআইবিএম পরিচালিতসার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’, ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম)’সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস (সিইটিএস)’—এ তিন কোর্সের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ ১৪৭ জন প্রশিক্ষণার্থীকে অনুষ্ঠানে সনদ প্রদান করা হয়। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিল বণিক বার্তা।

বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান ফজলে কবির বলেন, ব্যাংকাররা বিভিন্ন ধারার শিক্ষাগত যোগ্যতা নিয়ে ব্যাংকিং পেশায় আসছেন। ফলে কর্মস্থলের প্রথম দিনটি একজন ব্যাংকারের কাছে ইউনিক। ব্যাংকারদের প্রতিদিনই নতুন নতুন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। এসব চ্যালেঞ্জ সফলতার সঙ্গে মোকাবেলার জন্য প্রয়োজন জ্ঞান ও দক্ষতা। ব্যাংকারদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) উদ্যোগের প্রশংসা করেন তিনি।

বাংলাদেশ ব্যাংক গভর্নর বলেন, ব্যাংকিং খাত জ্ঞানভিত্তিক এবং গতিশীল একটি খাত। বিশ্বব্যাপী ব্যাংকিং খাতে প্রতিনিয়ত নতুন নতুন চ্যালেঞ্জ আসছে। ফলে ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি ও দক্ষ জনবল তৈরি অত্যাবশ্যক হয়ে পড়েছে। বিআইবিএম বিভিন্ন পর্যায়ের ব্যাংকারদের প্রশিক্ষণে যে কাজ করে যাচ্ছে, তা প্রশংসনীয়। সার্টিফিকেশন কোর্সের মাধ্যমে এ কাজ আরো সহজ হচ্ছে।

সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারীরা জ্ঞানভিত্তিক ব্যাংকিং খাত গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান। তিনি বলেন, ব্যাংকিং খাতে দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। দক্ষতা ও জ্ঞানের যে শূন্যতা দেশের ব্যাংকারদের মধ্যে রয়েছে, তা দূর করতে বিআইবিএমের কোর্সগুলো ভূমিকা রাখছে।

বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশেষায়িত ব্যাংকিং সেবার মান ও ব্যাংকারদের দক্ষতা বাড়াতে বিআইবিএমের সার্টিফিকেশন কোর্স চালু করা হয়েছে। এসব কোর্সে অর্জিত জ্ঞানের মাধ্যমে ব্যাংকাররা সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা ও এ সম্পর্কিত বৈশ্বিক ভাবনার সঙ্গে তারা পরিচিত হচ্ছেন।

বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) এবং সার্টিফিকেটশন প্রোগ্রামের পরিচালক ড. শাহ মো. আহসান হাবীব বলেন, ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় কিছু স্পর্শকাতর বিষয় প্রাধান্য পাচ্ছে। ঋণঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, -ব্যাংকিং, তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা, ক্ষুদ্র ও মাঝারি খাত নিয়ে ব্যাংকারদের প্রশিক্ষণ দিচ্ছে বিআইবিএম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন