শুক্রবার| এপ্রিল ০৩, ২০২০| ১৯চৈত্র১৪২৬

খেলা

ফি ১৬৫ কোটি টাকা, রিলিজ ক্লজ ২ হাজার ৭৫০ কোটি টাকা!

বার্সেলোনায় ব্র্যাথওয়েট

লেগানেস থেকে ১৮ মিলিয়ন ইউরোয় ডেনিশ ফরোয়ার্ড মার্টিন ব্র্যাথওয়েটকে কিনল বার্সেলোনা। লেগানেসকে রিলিজ ক্লজের অর্থ পরিশোধ করে এ স্ট্রাইকারকে দলভুক্ত করল কাতালানরা।

খেলোয়াড়টির সঙ্গে সাড়ে চার বছরের চুক্তি করেছে লা লিগা চ্যাম্পিয়নরা। চুক্তির মেয়াদ পূর্ণ করলে তিনি ন্যু ক্যাম্পে থাকবেন ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত।

রিলিজ ক্লজের অর্থ পরিশোধ করে ব্র্যাথওয়েটকে লেগানেসের কাছ থেকে এক রকম ছিনিয়েই নিল বার্সেলোনা, যেমনটি ২০১৭ সালে নেইমারকে নিয়ে তাদের সঙ্গে করেছিল প্যারিস সেন্ট জার্মেই কিংবা গত বছর আতোয়াঁ গ্রিজম্যানকে দলভুক্ত করে তারা করেছিল অ্যাতলেটিকো মাদ্রিদের সঙ্গে। বিস্ময়কর হলেও সত্য, অখ্যাত ব্র্যাথওয়েটের চুক্তিতে রিলিজ ক্লজ রাখা হয়েছে ৩০০ মিলিয়ন ইউরো! আসলে নেইমার ‘ছিনতাই’ হওয়ার পর থেকে বার্সেলোনার ক্রয় করা খেলোয়াড়দের উচ্চ অংকের রিলিজ ক্লজ রাখা এখন যেন স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে। তাই বলে ব্র্যাথওয়েটের রিলিজ ক্লজ ২ হাজার ৭৫০ কোটি টাকা, যেখানে তাকে কিনতে খরচ মাত্র ১৬৫ কোটি টাকা!     

উরুগুইয়ান ফরোয়ার্ড লুইস সুয়ারেজের চোট ও স্প্যানিশ ফরোয়ার্ড কার্লস পেরেজের ধার চুক্তিতে এএস রোমায় নাম লেখানোর পরও শীতকালীন দলবদলে কাউকে কিনতে আগ্রহ দেখায়নি বার্সেলোনা। লিগামেন্টের গুরুতর চোটে পড়া সুয়ারেজের তো চলতি মৌসুমে আর মাঠেই ফেরা হবে না। আর পেরেজ রোমায় থাকবেন ৩০ জুন পর্যন্ত। পরে তাকে স্থায়ীভাবে কিনে নেয়ার সুযোগ আছে রোমার। এমন পরিস্থিতিতে চোটের কারণে ছয় মাসের জন্য ছিটকে যান ফরাসি ফরোয়ার্ড ওসমান ডেম্বেলেও। এতেই বিপাকে পড়ে যায় বার্সেলোনা। কেননা বাকিদের নিয়েই মৌসুমের শেষার্ধ পাড়ি দিতে হবে নতুন কোচ কুইক সেতিয়েনকে। বাধ্য হয়েই স্ট্রাইকার কিনতে হলো স্প্যানিশ চ্যাম্পিয়নদের। 

ডেম্বেলে আগামী ছয় মাস মাঠের বাইরে থাকবেন বলেই বার্সেলোনাকে দলবদল শেষেও খেলোয়াড় কেনার অনুমতি দিল লা লিগা কর্তৃপক্ষ। ডেম্বেলের চোটের পর মাত্র তিনজন স্ট্রাইকার হাতে রয়েছে কুইক সেতিয়েনের, যার মধ্যে একজনের বয়স মাত্র ১৭ বছর। লা লিগার নিয়মে আছে, কোনো খেলোয়াড় পাঁচ মাসের বেশি সময়ের জন্য চোটে পড়লে তার জায়গায় কাউকে কিনতে পারবে ক্লাবটি। 

অবশ্য বার্সেলোনার রাডারে ছিলেন উইলিয়ান হোসে, যদিও তার ব্যাপারে রিয়াল সোসিয়েদাদের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছতে ব্যর্থ হয় লিওনেল মেসিদের দল। অ্যাঞ্জেল রদ্রিগেজের ব্যাপারেও গেটাফের সঙ্গে প্রাক-চুক্তি হয়েই ছিল বার্সেলোনা। কিন্তু খেলোয়াড়টির বয়স (৩২) নিয়ে ন্যু ক্যাম্পে অসন্তোষ থাকায় শেষ পর্যন্ত তাকেও কেনেনি কাতালান জায়ান্টরা। অবশেষে ন্যু ক্যাম্পের টিকিট পেলেন ২৮ বছর বয়সী ব্র্যাথওয়েট, যিনি বার্সেলোনার পছন্দের তালিকায় ‘এ’ কিংবা ‘বি’ কোনো ক্যাটাগরিতেই ছিলেন না!  

চলতি মৌসুমে লেগানেসের হয়ে লা লিগা ও কোপা ডেল রে টুর্নামেন্টে মোট ২৭ ম্যাচ খেলে আট গোল করেছেন ব্র্যাথওয়েট। এর মধ্যে লা লিগায় ২৪ ম্যাচে ছয় গোল করেছেন, করিয়েছেন আরো এক গোল। ২০১৩ সালে ডেনমার্কের এজবার্গ থেকে ২০ লাখ ইউরোয় তিনি যোগ দেন ফ্রান্সের তুলুজে। ফ্রেঞ্চ লিগ ওয়ানের ক্লাবটি ছেড়ে ২০১৭ সালে তিনি পাড়ি জমান ইংল্যান্ডের মিডলসব্রোতে। তার জন্য ১ কোটি ১০ লাখ ইউরো খরচ করে মিডলসব্রো। এ ক্লাবটির হয়ে দুই বছরের অধ্যায়ে ৪০ ম্যাচে মাত্র ৯ গোল করতে সমর্থ হন তিনি। এরপর পাড়ি জমান লেগানেসে। গত গ্রীষ্মে ৫০ লাখ ইউরোয় তাকে স্থায়ীভাবে কিনে নেয় লেগানেস। এরপর প্রায় চার গুণ ফি দিয়ে তাকে কিনল বার্সেলোনা। এখন দেখার বিষয়, বার্সেলোনার এ বিনিয়োগ সফলতার মুখ দেখে কিনা। 

ব্র্যাথওয়েট একজন বৈচিত্র্যময় খেলোয়াড়, যিনি বিভিন্ন ভূমিকা পালন করতে পারঙ্গম। একজন সেন্ট্রাল স্ট্রাইকার, অ্যাটাকিং মিডফিল্ডার ও লেফট উইঙ্গার হিসেবে খেলতে পারেন বলেই তাকে মনে ধরেছে সেতিয়েনের। এছাড়া ডেনমার্ক, ফ্রান্স ও ইংল্যান্ডের খেলার কারণে ব্র্যাথওয়েটের ঝুলিতে এখন অভিজ্ঞতাও বেশ।

আজ স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় নতুন খেলোয়াড়কে বার্সেলোনা সমর্থকদের সামনে পরিচয় করিয়ে দেয়া হবে।

বার্সেলোনা একজন স্ট্রাইকার পেলেও বিপাকে পড়ে গেল লেগানেস। লা লিগার অদ্ভুতুড়ে নিয়মের শিকার লেগানেস, যারা লা লিগায় টিকে থাকার লড়াই করছে। এ মুহূর্তে টেবিলের ১৯ নম্বরে রয়েছে লেগানেস। ব্র্যাথওয়েট অবশ্য টিকে থাকার জন্য নয়, লিগ শিরোপা জয়ের স্বপ্নপূরণে পাড়ি দিলেন বার্সেলোনায়। লিগ শেষ হতে যখন মাত্র ১৪ ম্যাচ বাকি, তখন ব্র্যাথওয়েটের জায়গায় কাউকে কেনার সুযোগও পাবে না লেগানেস। এ নিয়ে ক্ষুব্ধ লেগানেসের জেনারেল ডিরেক্টর মার্টিন ওর্তেগা বলেন, ‘আমরা মনে করি, এ নিয়মটি আসলে অন্যায্য; যা থেকে বার্সেলোনা লাভবান হয়েছে। এ চুক্তিতে ক্ষতিগ্রস্ত দলটির নাম লেগানেস।’

লেগানেসের অসন্তোষ নিয়ে ভাবার সময় অবশ্য বার্সেলোনার হাতে নেই। লা লিগায় আগামীকাল ন্যু ক্যাম্পে এইবারের বিপক্ষেই অভিষেক হতে পারে ডেনিশ তারকার। মার্কা ও ডেইলি মেইল  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন