সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

খবর

বইমেলায় কিশওয়ার ইমদাদের ‘বাণিজ্যের রথযাত্রা’

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে বাণিজ্য দুনিয়ায় উত্থান-পতনের নেপথ্যে গল্প নিয়ে লেখা কিশওয়ার ইমদাদের লেখা ‘বাণিজ্যের রথযাত্রা’। বইটির প্রচ্ছদ করেছেন সৈয়দ ইকবাল। দেশে বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে দীর্ঘদিন কাজ করা বিপণন বিশ্লেষক কিশওয়ার ইমদাদ বর্তমানে দেশের একটি বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত।

বইটির ফ্ল্যাপে লেখা হয়েছে, বাণিজ্যকে কেন্দ্র করে সভ্যতা পৃথিবী পরিভ্রমণ করেছে । কখনো এশিয়ায়, কখনো মধ্যপ্রাচ্যে আবার কখনো ইউরোপে। বাণিজ্যের উত্থান-পতনে আবার বদল হয়েছে ক্ষমতা আর সিংহাসন। আবার প্রযুক্তি এসে বদলে দিয়েছে আমাদের জীবনধারা, লাইফ স্টাইল। একসময়ের নামকরা ব্র্যান্ড নোকিয়া নতি স্বীকার করেছে স্যামসাং আর আইফোনের কাছে। আবার দেখেছি উবার এসে দখল করে নিয়েছে প্রাইভেট ট্যাক্সির বাজার। এয়ার বিএনবি নিরবে ঢুকে পড়েছে হোটেল ব্যবসায়। আমাজন আর আলিবাবার মত অনলাইন ব্যবসার প্রসারের ফলে বন্ধ হয়ে গেছে অনেক রিটেইল শপ। নেটফিক্স আর আমাজন প্রাইমের আগ্রাসী যাত্রায় অনেকটা স্তিমিত হয়ে পড়েছে প্রচলিত সিনেমা হলের ব্যবসা। ব্যবসা বাণিজ্যের এই উত্থান পতনের নেপথ্যের গল্প আর চমকপ্রদ কাহীনি নিয়ে রচিত হয়েছে প্রবন্ধ সংকলন বাণিজ্যের রথযাত্রা।

ফৌজদার ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করা কিশওয়ার ইমদাদ গ্রাজুয়েশন শেষ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ থেকে। একই বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সিটিউট থেকে এমবিএ করেছেন। পরবর্তীতে কানাডা থেকে বিপনন বিশ্লেষক হিসেবে স্নাতকোত্তর সনদ অর্জন করেন। কাজ করেছেন বাংলাদেশী, ইউরোপিয়ান, জাপানী এবং কানাডিয়ান প্রতিষ্ঠানে।

কিশওয়ারের উৎসাহ সাহিত্য, চলচিত্র, সঙ্গীত এবং কবিতায়। তবে ভ্রমণ এবং বই তার সবচেয়ে প্রিয়। পত্র পত্রিকায় বিভিন্ন প্রসঙ্গে লেখালেখি করেন অনেকটা শখের বশেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন