সৌদি আরবের জ্বালানি তেল রফতানি ১১% কমেছে

বণিক বার্তা ডেস্ক

বিদায়ী বছরে সৌদি আরব থেকে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি নিম্নমুখী ছিল। পণ্যটির শীর্ষ রফতানিকারক দেশটি থেকে এ সময়ে জ্বালানিপণ্যটির রফতানি প্রায় ১১ শতাংশ কমেছে। জয়েন্ট অর্গানাইজেশন ডাটা ইনিশিয়েটিভ (জেওডিআই) সম্প্রতি এ তথ্য জানিয়েছে। খবর অয়েলপ্রাইসডটকম।

জেওডিআইয়ের তথ্য অনুযায়ী, গত বছরের পুরোটা জুড়ে সৌদি আরব থেকে অপরিশোধিত জ্বালানি তেল ও পেট্রোলিয়াম প্রডাক্ট মিলে দৈনিক গড়ে ৮৩ লাখ ৩৯ হাজার ব্যারেল রফতানি হয়েছে। আগের বছরে এ রফতানির পরিমাণ ছিল ৯৩ লাখ ৪৪ হাজার ব্যারেল। সে হিসাবে এক বছরের ব্যবধানে দেশটি থেকে জ্বালানিপণ্যটির রফতানি দৈনিক গড়ে ১০ লাখ ৫ হাজার ব্যারেল বা ১০ দশমিক ৭৫ শতাংশ কমেছে। একই সঙ্গে তা ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যকার গড় রফতানির তুলনায় কম।

তবে বিদায়ী বছরের ডিসেম্বরে দেশটি থেকে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি আগের মাসের তুলনায় অপরিবর্তিত ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। তথ্যমতে, ২০১৯ সালের সর্বশেষ মাসে সৌদি আরব থেকে দৈনিক গড়ে ৭৩ লাখ ৭০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল বিশ্বের বিভিন্ন দেশে রফতানি হয়েছে। তবে পুরো বছরের কোনো মাসেই দেশটি থেকে পণ্যটির রফতানি দৈনিক গড়ে ৭৪ লাখ ব্যারেল ছাড়াতে পারেনি।

এদিকে গত বছরের সেপ্টেম্বরে দেশটি থেকে জ্বালানিপণ্যটির রফতানি কমে দুই বছরের বেশি সময়ের সর্বনিম্নে পৌঁছে। ওই সময়ে দেশটির রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল কোম্পানি আরামকোর দুটি স্থাপনায় হামলার ঘটনা ঘটে। এতে পণ্যটির উত্তোলন ব্যাহত হয়ে এক সপ্তাহের জন্য বৈশ্বিক সরবরাহ দৈনিক গড়ে ৫ শতাংশ কমে যায়। জেওডিআইয়ের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরে দেশটি থেকে দৈনিক গড়ে ৬৬ লাখ ৭০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছিল, যা গত ২২ মাসের মধ্যে পণ্যটির সর্বনিম্ন রফতানি।

তবে জ্বালানি তেলের আন্তর্জাতিক বাণিজ্যে সৌদি আরবের নীতিগত অবস্থানও গত বছর পণ্যটির রফতানি হ্রাসে প্রভাবক হিসেবে কাজ করেছে। অব্যাহত দরপতন রোধে কয়েক বছর ধরে পণ্যটির উত্তোলন কমিয়ে বিশ্ববাজারে সরবরাহ সংকট তৈরির পথে হাঁটছে দেশটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন