জঙ্গিবাদে সর্বাধিক ক্ষতিগ্রস্ত তরুণরা: আইইউবির সেমিনারে বক্তারা

বণিক বার্তা অনলাইন

সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (আইইউবি) সেমিনার অনুষ্ঠিত হয়েছে। পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ), আইইউবির স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট (এসইএসম) এবং কমিউনিটি ডেভেলপমেন্ট ফর পিস গতকাল সোমবার যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটিইউর অতিরিক্ত ডিআইজি মো. মনিরুজ্জামান। তিনি সন্ত্রাস ও জঙ্গিবাদ বিষয়ে বিস্তারিত চিত্র তুলে ধরেন। তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে তরুণ সমাজ। তারা একদিকে যেমন বিভ্রান্তিকর প্রচারণায় সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে, অন্যদিক জঙ্গি আক্রমণে তাদের জানমাল বিপন্ন হচ্ছে। এজন্য তিনি শিক্ষার্থীদের সতর্ক থাকার পরামর্শ দেন এবং এ বিষয়ে পরিবার ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বেশি করে কথা বলার আহ্বান জানান। 

পরবর্তিতে এ বিষয়ে কথা বলেন এটিআইর অতিরিক্ত আইজি মোহাম্মদ আবুল কাশেম। জঙ্গিবাদের বিষয়ে শিক্ষার্থীরা যেন ভুল পথে পরিচালিত না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, কোনো ধর্মই ধ্বংসাত্মক কোনো কিছুকে সমর্থন করে না। এই বিষয়ে শিক্ষার্থীদের আরো বেশি করে পড়াশোনা এবং সুন্দর পরিবেশ গড়ে তুলতে সামাজিক কর্মকাণ্ডে বেশি বেশি জড়িত থাকতে আহবান জানান তিনি।  

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন, বাংলাদেশে অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার পেনি মরটন, ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হুসেন - বর, এটিইউ’র ডিআইজি মো. দিদার আহমেদ ও মো. হায়দার আলী খান। 

সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে আইইউবি’র ভূমিকা ও কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন এসইএসএম-এর ডিন অধ্যাপক মো. আব্দুল খালেক।

পরে জঙ্গিবাদ বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এটিআইর কর্মকর্তারা মো. মনিরুজ্জামান। তিনি এসময় সন্ত্রাস ও জঙ্গিবাদ মুক্ত সমাজ গড়তে আইইউবিকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন। 

সেমিনারের দ্বিতীয় পর্যায়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। যেখানে শিক্ষকদের নেতৃত্বে ১০টি আলাদা গ্রুপে ভাগ হয়ে শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক উপস্থাপনা দিয়ে সকলের মনোযোগ আকর্ষণ করেন। 

সেমিনারে আইইউবির বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন