মাল্টিমোড পদ্ধতিতে হবে আগামী জনশুমারি

নিজস্ব প্রতিবেদক

২০২১ সালে অনুষ্ঠেয় ষষ্ঠ জনশুমারি গৃহগণনা স্যাটেলাইট ইমেজের মাধ্যমে পরিচালনা করা হবে। প্র্রথমবারের মতো মাল্টিমোড পদ্ধতি বিশেষ করে মোবাইল অ্যাপ, ওয়েব অ্যাপ, ড্রপ অ্যান্ড পিক, পেপার বেজড, কল সেন্টার ইত্যাদির মাধ্যমে তথ্য সংগ্রহ করা হবে। পাশাপাশি সীমিত আকারে -সেন্সাস পরিচালনা করা হবে। ষষ্ঠ জনশুমারিতে বিদেশে কতজন বাংলাদেশী আছেন, দেশে কতজন বিদেশী আছেন সবই গণনা করা হবে। গণনাকারী হিসেবে থাকবেন শিক্ষিত যুবক-যুবতী। যার ৫০ শতাংশই হবেন যুব নারী।

জনশুমারি গৃহগণনা ২০২১ প্রকল্প ঢাকা বিভাগে সফল করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয। সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ঢাকা বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, প্রকল্প পরিচালক মো. জাহিদুল হক সরদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, নিখুঁত গুণগত মান বজায় রেখে জনশুমারি গৃহগণনা প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরিসংখ্যান বিশ্বমানের পর্যায়ে নিয়ে যাওয়া হবে। আমাদের পরিসংখ্যান নিয়ে এর আগে নানা প্রশ্ন উঠেছে। তবে এবার জনশুমারি গৃহগণনা নিয়ে কোনো প্রশ্ন থাকবে না। তিনি বলেন, জনশুমারি অবশ্যই নিখুঁত হতে হবে। দেশের উন্নয়ন পরিকল্পনা গ্রহণে নিখুঁত পরিকল্পনার কোনো বিকল্প নেই। মুজিব বর্ষে নিখুঁত একটা শুমারি আমাদের উপহার দিতে হবে। সবার নিজের অবস্থান থেকেই কাজ করতে হবে। যারা মাঠকর্মী আছেন তাদের দ্রুত সময়ে টাকা পরিশোধ করতে হবে। এবার শুনলাম চার গুণ বেশি টাকা দেয়া হবে। এতে তরুণ মাঠকর্মীদের জন্য ভালো হবে। প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। প্রকল্পের কেনাকাটাও সঠিকভাবে করতে হবে। কোনো বিষয়ে যেন প্রশ্নের সম্মুখীন না হই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন