সংসদে প্রশ্নোত্তর

চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলের পরিকল্পনা সরকারের নেই

নিজস্ব প্রতিবেদক

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, জনস্বার্থে চুক্তিভিত্তিক নিয়োগ পদ্ধতি মহামান্য রাষ্ট্রপতির এখতিয়ারভুক্ত একটি বিশেষ ব্যবস্থা, যা বাতিল করার কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। গতকাল জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে কথা বলেন তিনি।

বিরোধী দল জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের উত্তরে চুক্তিভিত্তিক নিয়োগকে প্রশাসনিক কার্যক্রম উল্লেখ করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বিশেষায়িত পদে এবং যেসব সরকারি প্রতিষ্ঠান সংস্থায় উপযুক্ত যোগ্যতাসম্পন্ন জনবল সংকট রয়েছে, সেসব প্রতিষ্ঠান সংস্থায় উপযুক্ত সামরিক অসামরিক কর্মকর্তা-কর্মচারী এবং জনসাধারণের মধ্য থেকে বিশেষ যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের চুক্তিভিত্তিক নিয়োগ প্রদানের মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম চলমান রাখা হয়। প্রয়োজনীয় ক্ষেত্রে চুক্তিভিত্তিক নিয়োগ না দেয়া হলে স্বাভাবিক দাপ্তরিক কার্যক্রম ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফরিদপুর- আসনের সংসদ সদস্য মনজুর হোসেনের প্রশ্নের উত্তরে ফরহাদ হোসেন বলেন, গত ১০ বছরে (২০১০-২০১৯) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৩০ হাজার ৩০১ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেয়া হয়েছে। সময়ে পিএসসি নন-ক্যাডার পদে নিয়োগের জন্য ৬৭ হাজার ২০৩ জনকে নিয়োগের সুপারিশ করেছে।

দেশে প্রতি লাখ মানুষের জন্য বিচারক জন: বাংলাদেশে জনসংখ্যার তুলনায় বিচারপতির সংখ্যা কম। গতকাল জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর প্রশ্নের উত্তরে কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক।  তিনি বলেন, বাংলাদেশে প্রতি এক লাখ মানুষের জন্য মাত্র একজন বিচারক রয়েছেন। যেখানে ভারতে ৫০ হাজার জনে একজন, ইংল্যান্ডে ২০ হাজার জনে একজন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ইতালিতে ১০ হাজার জনে একজন বিচারক রয়েছেন।

আইনমন্ত্রীর তথ্য অনুযায়ী, দেশের আপিল বিভাগের সাতজন বিচারপতির জন্য ২২ হাজার ৫৯৬টি, হাইকোর্ট বিভাগের ৯৭ জন বিচারপতির জন্য লাখ ৯০ হাজার ৮০০টি অধঃস্তন আদালতে হাজার ৯৬৭ জন বিচারকের জন্য ৩১ লাখ ২৭ হাজার ২৪৩টি মামলা রয়েছে।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের উত্তরে মত্স্য প্রাণিসম্পদমন্ত্রী . . রেজাউল করিম বলেন, সামুদ্রিক মাছের নিরাপদ বিচরণ প্রজননের জন্য সরকার বঙ্গোপসাগরের ৬৯৮ বর্গকিলোমিটার এলাকাকে মেরিন রিজার্ভ ঘোষণা করেছে। ওই এলাকা রক্ষণাবেক্ষণের জন্য নৌবাহিনীকে ক্ষমতা দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন