পথশিশুদের জন্মনিবন্ধন বিনা মূল্যে করা উচিত: ডেপুটি স্পিকার

নিজস্ব প্রতিবেদক

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া পথশিশুদের জন্মনিবন্ধন বিনা মূল্যে দেয়ার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, সরকার পথশিশুদের জন্মনিবন্ধন বিনা মূল্যে করার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করতে পারে।

গতকাল সংসদ ভবনের আইপিডি কনফারেন্স হলেপরিত্যক্ত পথশিশুদের জন্মনিবন্ধনের সমস্যা করণীয়শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন ফজলে রাব্বী মিয়া। সংসদ সদস্য মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান, কাজী কানিজ সুলতানা গ্লোরিয়া ঝর্ণা সরকার। ঢাকা আহসানিয়া মিশন স্ট্রিট চিলড্রেন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ যৌথভাবে সেমিনারের আয়োজন করে।

ডেপুটি স্পিকার বলেন, সরকার যদি ভোটার তালিকা বিনা মূল্যে তৈরি করতে পারে, তাহলে পথশিশুদের জন্মনিবন্ধনও বিনা মূল্যে করা উচিত। বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে সঠিকভাবে উপস্থাপন করতে পারলে তিনি (প্রধানমন্ত্রী) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমি বিশ্বাস করি।

সেমিনারে বক্তারা পথশিশুদের নিয়ে গৃহীত সরকারের বিভিন্ন পদক্ষেপ, জাতীয় শিশু নীতিমালা, পথশিশুদের জন্মনিবন্ধন না থাকার ফলে ব্যাংক অ্যাকাউন্ট, স্কুলে ভর্তি, পরিচয়হীন থাকার সমস্যাগুলো তুলে ধরা হয়।

সেমিনারে পথশিশুদের প্রতিনিধি হিসেবে একজন ছেলে একজন মেয়ে তাদের বাস্তব জীবনের বিভিন্ন সমস্যা তুলে ধরে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন