সিলেটে ৭ ভাষাসৈনিককে সম্মাননা

বণিক বার্তা প্রতিনিধি সিলেট

জমকালো এক আয়োজনের মধ্য দিয়ে সিলেটে সম্মাননা জানানো হলো সাত ভাষাসৈনিককে। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালে যারা রাজপথে সংগ্রাম করেছিলেন, তাদের মধ্য থেকে সিলেটের সাতজনকে গতকাল সম্মাননা জানানো হয়।

সিলেট সিটি করপোরেশন ও অনলাইন সংবাদ মাধ্যম সিলেটটুডে টোয়েন্টিফোরডটকম-এর যৌথ উদ্যোগে এ সম্মাননা প্রদান করা হয়।

গতকাল নগরীর দরগা গেট এলাকার একটি হোটেলের বলরুমে আয়োজিত এ অনুষ্ঠানে ভাষাসৈনিক হিসেবে সম্মাননা গ্রহণ করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদ (মরণোত্তর), সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মরণোত্তর), শিক্ষাবিদ ড. ছদরুদ্দিন আহমদ চৌধুরী (মরণোত্তর), অ্যাডভোকেট মনির উদ্দিন আহমদ (মরণোত্তর), কমরেড আসদ্দর আলী (মরণোত্তর) ও ডা. মো. হারিছ উদ্দিন (মরণোত্তর)-কে এ সম্মাননা প্রদান করা হয়। ছয় ভাষাসৈনিকের পক্ষে তাদের পরিবারের সদস্যরা সম্মাননা গ্রহণ করেন।

জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ও সাবেক রাষ্ট্রদূত, কবি মোফাজ্জল করিমকে সঙ্গে নিয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, সিলেটটুডে-এর প্রধান সম্পাদক কবির আহমদ ও সম্পাদক আব্দুল আলিম শাহ ভাষাসৈনিক ও তাদের পরিবারের হাতে ক্রেস্ট, সম্মাননা স্মারক ও উপহারসামগ্রী তুলে দেন।

সম্মাননা গ্রহণের পর প্রতিক্রিয়ায় আবুল মাল আবদুল মুহিত বলেন, আমরা সবকিছুতেই দলবাজি করি। কিন্তু ভাষাসৈনিক সম্মাননার এ অনুষ্ঠানে এটা মোটেও লক্ষণীয় ছিল না। সম্মাননাপ্রাপ্তদের মধ্যে আমিই একমাত্র জীবিত। তবে মরণোত্তর সম্মাননাপ্রাপ্ত বাকি ছয়জনকে ভালো করে চিনতাম। তাদের সঙ্গে এ সম্মাননা পেয়ে আমি গর্বিত।

অনুষ্ঠানের আলোচক জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, আমাদের ভাষা আন্দোলনে যারা সক্রিয় অংশগ্রহণ করেছিলেন, ওই সময় জুলুম নির্যাতনের শিকার হয়েছিলেন, তাদের সম্মাননা জানানো আমাদের দায়িত্ব। তাই আয়োজক সিলেট সিটি করপোরেশন ও অনলাইন সংবাদ মাধ্যম সিলেটটুডে টোয়েন্টিফোরডটকমকে ধন্যবাদ। 

আরেক আলোচক কবি মোফাজ্জল করিম বলেন, আমাদের এত অর্জনের সূচনা হয়েছিল বায়ান্নতেই। দেশ এখন অনেক দিক থেকেই এগিয়ে গেছে, কিন্তু জাতীয় অনেক বিষয়ে আমরা ঐক্যবদ্ধ হতে পারি না।

ওস্তাদ মনোয়ার হোসেন খানের সেতার পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় সম্মাননা প্রদান অনুষ্ঠান। এরপর আয়োজকদের পক্ষে শুভেচ্ছা বক্তব্য দেন সিলেটটুডের প্রধান সম্পাদক কবির আহমদ ও সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী। এরপর সম্মাননা স্মারকগ্রন্থশব্দগান রক্তমিতার মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

সবশেষে আয়োজকদের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি বলেন, ভাষা আন্দোলনে অংশ নেয়া সিলেটের সাতজনকে আজ আমরা সম্মানিত করেছি। এ আয়োজন আমরা নিয়মিত করব।

অনুষ্ঠানে সিলেটের রাজনীতি, শিল্প-সাহিত্য, ব্যবসা-বাণিজ্য, শিক্ষাসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন