যবিপ্রবিতে চৌম্বকীয় শক্তির বৈশিষ্ট্য নির্ণয়বিষয়ক সেমিনার

বণিক বার্তা প্রতিনিধি যশোর

চৌম্বকীয় শক্তির বৈশিষ্ট্যের সহজ কৌশল রপ্ত, চৌম্বকীয় শক্তি নির্ণয়সহ পদার্থবিজ্ঞানের নানা দিক নিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থীদের জন্য এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে চৌম্বকীয় শক্তির বিবর্তিত বিভিন্ন রূপও পর্যবেক্ষণ করেন শিক্ষার্থীরা।

গতকাল যবিপ্রবিতে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেল আয়োজিতক্যান্টিলিভার বিম চৌম্বকীয় যন্ত্র: চৌম্বকীয় বৈশিষ্ট্যের জন্য একটি সাধারণ প্রযুক্তি শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. অমল কুমার দাস চৌম্বকীয় শক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

মূল বক্তব্যে ড. অমল কুমার দাস বিশ্বে আইআইটির অবস্থান, প্রতিষ্ঠানটির শিক্ষা ও গবেষণা সুবিধা, বৃত্তিসহ বিদেশী শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগের বিষয়ে আলোচনা করেন। তিনি চৌম্বকীয় শক্তি রপ্ত করতে বিভিন্ন সহজ কৌশল তুলে ধরেন এবং চৌম্বকীয় শক্তি নির্ণয় করার পদ্ধতিও উপস্থাপন করেন। বাংলাদেশী বংশোদ্ভূত ড. অমল কুমার দাস একটি ক্যান্টিলিভার বিম ম্যাগনিটোমিটার যন্ত্র ডিজাইনপূর্বক চৌম্বকীয় ধর্ম মাপার ক্ষেত্রে এর ব্যবহার করার কথা জানান।

স্বাগত বক্তব্যে যবিপ্রবির ড. এমএ ওয়াজেদ মিয়া ইনস্টিটিউট অব অ্যাডভান্স স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা আইআইটির সঙ্গে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক সইয়ের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, যবিপ্রবিও গবেষণায় এগিয়ে যাচ্ছে।

রিসার্চ সেলের উপদেষ্টা ড. মঞ্জুরুল হকের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য দেন যবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো. আলমগীর বাদশা, রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. সুমন চন্দ্র মোহন্ত, ইন্টারন্যাশনাল সার্ভিস সেন্টারের পরিচালক ড. আসিফ নাসেরীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন