এক বছর পর প্রায় হাজার কোটি টাকার লেনদেন

নিজস্ব প্রতিবেদক

 পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগে বিশেষ তহবিল-সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার জারির পর থেকে ধারাবাহিকভাবে বেড়ে চলেছে শেয়ারবাজারের সূচক ও লেনদেন। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৭১ শতাংশ বেড়েছে। সূচকের উত্থানের পাশাপাশি গতকাল এক্সচেঞ্জটিতে ১ হাজার কোটি টাকার কাছাকাছি লেনদেন হয়েছে, যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ। এদিকে গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে দশমিক ৬৬ শতাংশ।

গতকাল লেনদেনের শুরু থেকেই ক্রয়চাপের কারণে সূচক ঊর্ধ্বমুখী ছিল। দিন শেষে ডিএসইএক্স প্রায় ৩৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬৮ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল ৪ হাজার ৭৩৪ পয়েন্ট। এদিন ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ আগের দিনের চেয়ে প্রায় ৭ পয়েন্ট বেড়ে দিনশেষে ১ হাজার ৫৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের দিন শেষে ছিল ১ হাজার ৫৯২ পয়েন্ট। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস দিনের ব্যবধানে প্রায় ৮ পয়েন্ট বেড়ে গতকাল ১ হাজার ৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৭৫ পয়েন্ট।

গতকাল এক্সচেঞ্জটিতে ৯৭৬ কোটি ৩৮ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়, আগের কার্যদিবসে যা ছিল ৯১৬ কোটি ২৫ লাখ টাকা। গত বছরের ৩ ফেব্রুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৮৪ কোটি ২১ লাখ টাকা। গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত ছিল ৩২টি সিকিউরিটিজের বাজারদর।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে গতকাল সিএসসিএক্স দিনের ব্যবধানে ৫৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮১৬ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৭৫৮ পয়েন্টে। সিএসইতে গতকাল লেনদেন হওয়া ২৭৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৫৫টির দর বৃদ্ধির বিপরীতে দর হারিয়েছে ৮৭টি আর অপরিবর্তিত ছিল ৩১টির বাজারদর। গতকাল এক্সচেঞ্জটিতে ৩২ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩০ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন