ডিবিএইচ ফার্স্ট ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা করবে ট্রাস্টি

নিজস্ব প্রতিবেদক

মেয়াদি ডিবিএইচ ফার্স্ট ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা করার উদ্যোগ নিয়েছে ফান্ড দুটির ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি) মূলত ফান্ড দুটির বিদ্যমান সম্পদ ব্যবস্থাপক এল আর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে অপসারণ করে নতুন সম্পদ ব্যবস্থাপকের কাছে ফান্ড দুটির দায়িত্ব বুঝিয়ে দেয়ার জন্য এ নিরীক্ষা করার উদ্যোগ নিয়েছে ট্রাস্টি। সম্প্রতি নিরীক্ষা কার্যক্রমে সহযোগিতা করার জন্য এল আর গ্লোবালকে চিঠি দিয়েছে ট্রাস্টি।

জানতে চাইলে বিজিআইসির ব্যবস্থাপনা পরিচালক আহমেদ সাইফুদ্দিন চৌধুরী বণিক বার্তাকে বলেন, ডিবিএইচ ফার্স্ট ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডে বর্তমানে কী পরিমাণ সম্পদ রয়েছে যাচাই করার জন্য নিরীক্ষা করা হবে। এজন্য শিগগিরই নিরীক্ষক নিয়োগ করা হবে। নিরীক্ষাকাজে সহযোগিতা করার জন্য এল আর গ্লোবালকে চিঠি দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭২ দশমিক ৭৫ শতাংশ এবং গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের ৭০ দশমিক ১০ শতাংশ ইউনিটহোল্ডারদের লিখিত মতামত ও ফান্ড দুটির ট্রাস্টি বিজিআইসির আবেদনের পরিপ্রেক্ষিতে বর্তমান সম্পদ ব্যবস্থাপক এল আর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের পরিবর্তে নতুন সম্পদ ব্যবস্থাপক হিসেবে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের নিয়োগের বিষয়টি বিএসইসির ৭১২তম কমিশন সভায় অনুমোদন করা হয়। বিএসইসির এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য কমিশনের কাছে আপিল করেছিল এল আর গ্লোবাল। সম্প্রতি কমিশনের পক্ষ থেকে এল আর গ্লোবালের আপিল খারিজ করে দেয়া হয়। এর ফলে ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনে আর কোনো বাধা নেই। এর আগে ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক পরিবর্তন ইস্যুটি আদালত পর্যন্ত গড়ায়। অবশ্য শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের পক্ষেই রায় আসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন