১ লাখ শেয়ার কিনবেন বিএসআরএমের পরিচালক

নিজস্ব প্রতিবেদক

 বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম) লিমিটেডের অন্যতম পরিচালক জোহাইর তাহের আলী কোম্পানিটির এক লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মাধ্যমে পাবলিক মার্কেটে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে এ পরিমাণ শেয়ার কিনবেন তিনি।

২০১৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২৩৬ কোটি ৬ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের ৪০ দশমিক ৯৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া ১৯ দশমিক ৬৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১৭ দশমিক শূন্য ৭ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ২২ দশমিক ৩১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিএসআরএম। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৮৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১১ টাকা ৭৭ পয়সা। ৩০ জুন সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯৭ টাকা ৪৬ পয়সা, এক বছর আগে যা ছিল ৬৩ টাকা ৭০ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ৫৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৬১ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) সম্মিলিত ইপিএস হয়েছে ৫১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৯৭ টাকা ৫৪ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদের পাশাপাশি ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বিএসআরএম শেয়ারের সর্বশেষ দর ছিল ৫৬ টাকা ২০ পয়সা। সমাপনী দর ছিল ৫৫ টাকা ৫০ পয়সা। এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল ৪৪ টাকা ৫০ পয়সা ও ৭৮ টাকা ৪০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন