মধ্য মালিতে জাতিগত সহিংসতায় ৯ সেনাসহ নিহত ৪০

বণিক বার্তা ডেস্ক

 মালির গোলযোগপূর্ণ মধ্যাঞ্চলে জাতিগত সহিংসতা ও জঙ্গি হামলা বেড়েছে। শুক্রবার বিভিন্ন সহিংসতায় সেখানে ৯ সেনাসদস্যসহ ৪০ জন নিহত হয়েছে বলে জানায় দেশটির সরকার। খবর এএফপি।

ফুলানি জনগোষ্ঠী অধ্যুষিত মালির অগোগসসু অঞ্চলে মধ্যরাতে পরিচালিত এক হামলায় এ গোষ্ঠীর ২১ জনকে হত্যা করা হয়েছে। ওই গ্রামের প্রধান আলি ওসমান ব্যারি এ হামলার জন্য আরেক মিলিশিয়া গোষ্ঠী ডগন হান্টার্স গোষ্ঠীকে দায়ী করে জানিয়েছে, ৩০ জনের একটি বন্দুকধারী গোষ্ঠী এ আক্রমণ চালিয়েছে।

তিনি আরো জানান, গবাদি পশু ও ফসল পুড়িয়ে দেয়া হয়েছে, লুটপাট করা হয়েছে। ইসলামপন্থী নেতা আমাদউ কউফাকাতিবা ম্যাসিনা মিলিশিয়া গোষ্ঠী গঠন করে ফুলানি গোষ্ঠীর মানুষকে জিহাদি কর্মকাণ্ডে উদু্বদ্ধ করছেন এবং জাতিগত সংঘাতে ঠেলে দিচ্ছেন। অন্যদিকে বাম্বারা ও ডগন জনগোষ্ঠী আত্মরক্ষার জন্য নিজস্ব বাহিনী গড়ে তুলেছে। এসব মিলিশিয়া গোষ্ঠীর মুখোমুখি আক্রমণে প্রাণহানি বেড়েই চলছে।

এদিকে মালি সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, মালির গাও অঞ্চলের বেনতিয়া গ্রামে শুক্রবার দিনের শেষ দিকে সেনাবাহিনীর ওপর পরিচালিত চোরাগোপ্তা হামলায় আট সেনাসদস্য নিহত ও চারজন আহত হয়। আবার মালির মন্দোরো এলাকায় এক সেনা চৌকিতে হামলা চালিয়ে অন্য এক সেনাসদস্যকে হত্যা করা হয়েছে।

গত বছরের মার্চে এ অগোগসসু গ্রামে ডগন মিলিশিয়া গোষ্ঠীর আক্রমণে ফুলানি গোষ্ঠীর ১৬০ জন নিহত হয়। জানুয়ারিতেও ১৮ জন ফুলানিকে হত্যা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন