‘কুইন অব ক্যাটউই’ এর শিশুশিল্পীর অকাল মৃত্যু

বণিক বার্তা অনলাইন

মাত্র ১৫ বছর বয়সে মারা গেলেন ‘কুইন অব ক্যাটউই’ এর শিশুশিল্পী নিকিতা পার্ল ওয়ালিগওয়া। ব্রেন টিউমার কেড়ে নিল আফ্রিকার দেশ উগান্ডার এই প্রতিভাবান শিশু তারকার প্রাণ।

সত্য ঘটনা অবলম্বনে ২০১৬ সালে স্থানীয় দাবারুদের অসাধারণ জীবন নিয়ে ডিজনি নির্মাণ করে ‘কুইন অব ক্যাটউই’। এই সিনেমাতেই প্রথম পর্দায় আসে নিকিতা। তার চরিত্রের নাম ছিল ‘গ্লোরিয়া’ যে ছিল প্রধান চরিত্রের বন্ধু। তার মৃত্যুতে স্কুল, সহশিল্পী ও অন্যান্যরা গভীর শোক প্রকাশ করেছে। স্থানীয় একটি দৈনিক পত্রিকা তাকে নিয়ে লেখে, ‘নিকিতা কেবল একজন তারকা নয়, সে ছিল প্রতিটি কিশোরীর অনুপ্রেরণা।’

সিনেমায় নিকিতার বিখ্যাত উক্তি ছিল, ‘ইন চেস, দ্য স্মল ওয়ান ক্যান বিকাম দ্য বিগ ওয়ান।’ অর্থাৎ দাবায় ছোটজনও বড় হয়ে উঠতে পারে।

স্থানীয় গণমাধ্যম জানায়, ২০১৬ সালে প্রথম নিকিতার ব্রেনে টিউমার ধরা পড়ে। এক বছরের চিকিৎসায় সে সুস্থ হয়ে ওঠে। এরপর ২০১৮ সালে তার ব্রেনে আরেকটি টিউমার শনাক্ত করা হয়। গায়াজা উচ্চ বিদ্যালয়ের তথ্যানুসারে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়।

‘কুইন অব ক্যাটউই’ উগান্ডার দাবারু ফিয়ানা মুতেসির সত্য কাহিনী অবলম্বনে নির্মিত সিনেমা। তিনি সকল প্রতিকূলতাকে ছাড়িয়ে উগান্ডার জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপের প্রথম নারী বিজয়ী হয়েছিলেন। মাত্র ১৭ বছর বয়সে বিশ্ব ক্রীড়াঙ্গনে প্রতিনিধিত্ব করেছেন দেশের।

সূত্র: আল জাজিরা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন