কভিড-১৯: মৃতের সংখ্যা বেড়ে ১৭৭৫, আক্রান্ত ৭০ হাজারের বেশি

চীনে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ডিজিজ বা কভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৭৭০ জনে দাঁড়িয়েছে। আজ সোমবার দেশটির স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গতকাল আরো ১০৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও তাইওয়ান জাপান, হংকং, ফ্রান্স ও ফিলিপাইনে একজন করে মারা গেছেন। সবমিলিয়ে প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন এক হাজার ৭৭৫ জন।

এদিকে ১০৫ জনের মধ্যে ১০০ জনই মারা গেছেন নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়া চীনের হুবেই প্রদেশে। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৮ জন। যার কমপক্ষে ১ হাজার ৯৯৩ জনই হুবেই প্রদেশের। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা সাড়ে ৭০ হাজার অতিক্রম করলো। আর বিশ্বব্যাপী প্রায় ৩০ টি দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৩২৭ জনে। অবশ্য ১০ হাজার ৬১০ জন এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

এদিকে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা টানা তৃতীয় দিনের মতো কমে আসায় এ মাসের শেষের দিকে ভাইরাসটি নির্মূল হওয়ার আশা করছে বেইজিং। যদিও এশিয়ার বাইরে ইউরোপে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু উদ্বেগ বাড়িয়েছে। একই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) বলছে, এখনই ভাইরাসটির বিষয়ে কোনো পূর্বাভাস দেয়ার সময় আসেনি।

জাপানে ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীতে কোয়ারান্টাইনে থাকা যাত্রীদের মধ্যে আক্রান্তের সংখ্যা বেড়েছে। এ পর্যন্ত জাহাজটিতে আটকে পড়া ৩ হাজার ৭০০-এর বেশি যাত্রীর মধ্যে ১ হাজার ২১৯ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। যাদের মধ্যে ৩৫৫ জন করোনাভাইরাসে আক্রান্ত বলে চিহ্নিত করা হয়েছে। এখানে আটকে পড়া প্রায় ৪০০ আমেরিকানকে উদ্ধারের জন্য দু’টি উড়োজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র: আল জাজিরা, বিবিসি ও সাউথ চীনা মর্নিং পোস্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন