এথিকস ক্লাব বাংলাদেশের ১০ বছর পূর্তি উদযাপন

মুজিব বর্ষের প্রতিজ্ঞা হোক মানবিক হওয়ার: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মুজিব বর্ষে মানবিক হওয়ার প্রতিজ্ঞা নিতে আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল জাতীয় জাদুঘরে এথিকস ক্লাব বাংলাদেশের ১০ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে চার শিক্ষককে সম্মাননা প্রদান করে সংগঠনটি।

সম্মাননা পাওয়া শিক্ষকরা হলেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক এমএম আকাশ ও ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক খোরশেদ আলম। এ সময় সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি এম ই চৌধুরী শামীম উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, ১৯১৪ সালের ১ জানুয়ারি স্বামী স্বরূপানন্দ বাংলায় চরিত্র গঠন আন্দোলন শুরু করেছিলেন। তিনি চরিত্রের যে সংজ্ঞা দিয়েছিলেন, যে উপাদনগুলো বলেছিলেন, তার সবগুলো সামাজিক ও মানবিক দক্ষতার মধ্যে রয়েছে। একজন চরিত্রবান মানুষের কথা বললে আমাদের মনে যে ধারণাটি জন্মায়, তার সবগুলো এর মধ্যেই রয়েছে। কাজেই এটি পাশ্চাত্য থেকে ধার করে আনা কোনো ধারণা নয়। এটি আমাদের মাটির সভ্যতার অংশ।

অনুষ্ঠানে অধ্যাপক এমএম আকাশ প্রতিদিন একটি ভালো কাজ করার জন্য উদ্বুদ্ধ করতে বলেন। অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানুষ গড়ার আসল কারিগর হিসেবে আখ্যায়িত করেন।

আয়োজকরা ২৫ জানুয়ারিকে বাংলাদেশের নৈতিকতা দিবস ঘোষণার দাবি জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন