বৃহস্পতিবার | জুন ১৭, ২০২১ | ৩ আষাঢ় ১৪২৮

টকিজ

প্রযোজক জাহাঙ্গীর খান আর নেই

ফিচার প্রতিবেদক

বাংলাদেশের চলচ্চিত্র জগতেরমুভি মোগল খ্যাত সত্তর-আশির দশকের চলচ্চিত্র প্রযোজক একেএম জাহাঙ্গীর খান আর নেই। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে জানান বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

একেএম জাহাঙ্গীর খান তার প্রযোজনা সংস্থা আলমগীর পিকচার্সের ব্যানারে ৪৩টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তার নির্মিত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে রয়েছে নয়নমণি, তুফান, বাদল, কুদরত, রাজসিংহাসন, রাজকন্যা, সীমানা পেরিয়ে, সূর্য কন্যা, কি যে করি, শুভ দা, চন্দ্রনাথ, আলী বাবা ৪০ চোর, আলতাবানু, সওদাগর, পদ্মাবতী, সম্রাট, ডিসকো ড্যান্সার ইত্যাদি। এছাড়া জাহাঙ্গীর খান বাংলাদেশের অনেক জনপ্রিয় ধারাবাহিক নাটক প্রযোজনা করেছেন।

তার প্রযোজিত সিনেমাগুলো একটানা ২৫, ৮১, ১০৩ সপ্তাহ অর্থা রজত জয়ন্তী, সুবর্ণ জয়ন্তী, হীরক জয়ন্তী ছুঁয়ে সগৌরবে চলেছে। তখন একেএম জাহাঙ্গীর খানকে জনপ্রিয় পত্রিকা চিত্রালীর সম্পাদক মরহুম আহমদ জামান চৌধুরীমুভি মোগল উপাধিতে ভূষিত করেন। তার দেয়া এ উপাধি আজও সর্বমহলে স্বীকৃত।

তার মৃত্যুকে প্রযোজক সমিতির পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে সমিতির সভাপতি বলেন, জাহাঙ্গীর সাহেব আমাদের মধ্যমণি ছিলেন। তার চলে যাওয়া মানে আমাদের অপূরণীয় ক্ষতি। যে ক্ষতি পূরণীয় নয়। আমরা প্রযোজক সমিতির পক্ষ থেকে তার পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছি। ওপারে তিনি ভালো থাকুন।

 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন