লাটিম খেলা দেশে দেশে

বণিক বার্তা অনলাইন

পৃথিবীর সর্বপ্রাচীন খেলাগুলোর মধ্যে একটি হলো লাটিম ঘোরানো। কমপক্ষে চার হাজার বছর আগেও মানুষের খেলার সামগ্রীর মধ্যে লাটিম ছিল বলে জানা যায়। আমাদের দেশে আগে সুতার মিস্ত্রিরাই গ্রামের কিশোরদেরকে লাটিম বানিয়ে দিতো। তারা সাধারণত পেয়ারা ও গাব গাছের ডাল দিয়ে এ লাটিম তৈরি করতো। নির্বাচিত পাট থেকে লাটিমের জন্য লতি বা ফিতা বানানো হতো। 

লোটিম ঘোরানোর কৌশল

একটি লৌহশলাকাকে অক্ষ বানিয়ে কাঠের গোলকটিকে ২-৩ হাত দীর্ঘ এক টুকরো দড়ি বা সুতলি দিয়ে অক্ষশীর্ষ থেকে উপরের দিকে পেঁচিয়ে নিতে হবে। দড়ির এক প্রান্ত আগেই গোলকের গোড়ার দিকে পেঁচিয়ে নিতে হয়। সম্পূর্ণ পেঁচানোর পর অপরপ্রান্ত ধরে প্রধানত হাতের তর্জনী ও বৃদ্ধাঙ্গুল ব্যবহার করে উঁচু থেকে মাটি বা অন্যকোনো শক্ত সমতলে ছুড়ে দিতে হয়।

পৃথিবীর সব দেশেই লাটিমের নানা খেলা রয়েছে। বাংলাদেশ সাধারণত তিন ধরনের লাটিম খেলা হয়- ১. বেল্লাপার ২. ঘরকোপ ৩. ঘুরতি কোপ।

বেল্লাপার

বেল্লাপারে একটি দাগ কেটে সীমানা চিহ্নিত করা হয়। প্রথম, দ্বিতীয়, তৃতীয় নির্ধারণী খেলায় যে লাটিম পরাজিত হয় তাকে ঘর থেকে নিজেদের লাটিম দিয়ে আঘাত করে করে প্রতিযোগীরা সীমানা পার করে দেয়। ঘূর্ণায়মান লাটিম হাতে নিয়েও প্রতিযোগী লাটিমকে আঘাত করা যায়। মাটিতে রাখা লাটিমকে আঘাত করতে ব্যর্থ হলে ওই লাটিমের স্থানে ব্যর্থ লাটিমকে রাখা হয় এবং তাকে বেল্লা পার করা হয়। শর্ত অনুযায়ী সীমানা পার করা লাটিমকে নিজের লাটিম বা দা দিয়ে কোপ দেয়া হয়।

ঘরকোপ

লাটিমের ফিতা ও লাটিম দিয়ে একটি বৃত্ত আঁকার পর বৃত্তের ভিতর বন্দি লাটিমগুলোকে রাখা হয়। বৃত্তের ভিতরের লাটিমগুলোকে বাইরের মুক্ত প্রতিযোগীদের লাটিম দিয়ে আঘাত বা কোপ মেরে ক্ষত করাই এই লাটিম খেলার উদ্দেশ্য।

ঘুরতি কোপ

প্রতিযোগীদের মধ্যে একজন লাটিম ঘুরিয়ে দেয় আর অন্যরা তাদের লাটিম ঘুরিয়ে সেটিকে আঘাত করার চেষ্টা করে। এভাবে সবাই একবার করে ঘোরায়।

চীনেও লাটিম ঘোরানো অত্যন্ত জনপ্রিয় খেলা। স্ট্রিট গেমের মধ্যে সম্ভবত এটিই ছেলে বুড়ো সবাই খেলে। বিশেষ করে শীতের সময় বরফের উপর লাটিম ঘোরানো খুবই জনপ্রিয়। 

এছাড়া চীনের বিভিন্ন প্রদেশে লাটিম খেলার নানা ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়। যেমন,  দূরে খুঁটির মাথায় রাখা ছোট্ট বাটির মধ্যে লাটিম ছুঁড়ে ফেলা, লাটিম উড়িয়ে দেয়া ইত্যাদি। 

চীনের আরেকটি জনপ্রিয় স্টিট গেম হলো অনেক ভারী বিশালাকৃতির লাটিম ঘোরানো। 

চীন ও ভারতীয় উপমহাদেশে সমান জনপ্রিয় একটি খেলা হলো লাটিমের লড়াই। একটি লাটিম দিয়ে আরেকটি লাটিম ভেঙে ফেলার প্রতিযোগিতা এটি। শেষ পর্যন্ত যার লাটিম ঘুরতে পারবে সে-ই জিতে যাবে। আবার যার লাটিম যতো বেশি সময় ধরে ঘুরবে সে জিতে যাবে এমন খেলাও রয়েছে।

প্রতি বছর লাটিম প্রতিযোগিতার জাতীয় চ্যাম্পিয়নশিপের আয়োজন করে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের চিকো শহর। আর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের আয়োজন করা হয় ফ্লোরিডা অঙ্গরাজ্যের অর‌ল্যান্ডোতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন