সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

পণ্যবাজার

আমদানি শুল্ক কমানোর দাবি ভারতীয় রত্ন ব্যবসায়ীদের

বণিক বার্তা ডেস্ক

ভারতের মূল্যবান ধাতু ব্যবসায়ীরা দেশটির সরকারের কাছে এ শিল্প থেকে আমদানি শুল্ক কমানোর দাবি তুলেছেন। তাদের দাবি স্বর্ণ, রুপা, প্লাটিনাম, মসৃণ হীরা ও মূল্যবান রত্ন পাথরের ওপর থেকে আমদানি শুল্ক কমানো হলে ভারতীয় ব্যবসায়ীরা আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশটিতে ব্যবসা করতে পারবেন। এজন্য এবারের জাতীয় বাজেটে এ শিল্পের ওপর থেকে আমদানি শুল্ক কমানো প্রয়োজন। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

জেম অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল অব ইন্ডিয়ার (জিজেইপিসি) চেয়ারম্যান প্রমোদ কুমার আগরওয়াল জানান, আন্তর্জাতিক বাজার থেকে স্বর্ণ, রুপা, প্লাটিনামের মতো মূল্যবান ধাতু আমদানিতে ভারতীয় আমদানিকারকদের ১২ দশমিক ৫ শতাংশ শুল্ক গুনতে হয়। মসৃণ হীরা ও মূল্যবান রত্ন পাথরের ক্ষেত্রে ৭ দশমিক ৫ শতাংশ হারে আমদানি শুল্ক দিতে হয়।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ভারত সরকারের কাছে স্বর্ণ, রুপা, প্লাটিনামের মতো মূল্যবান ধাতুর আমদানি শুল্ক ৪ শতাংশে নামিয়ে আনার দাবি তোলা হয়েছে। আর মসৃণ হীরা ও মূল্যবান রত্ন পাথরের আমদানি শুল্ক কমিয়ে ২ দশমিক ৫ শতাংশ নির্ধারণের দাবি করা হয়েছে।

এ বিষয়ে প্রমোদ কুমার আগরওয়াল বলেন, আমদানি শুল্ক বেশি থাকার কারণে ভারতের বাজারে এসব মূল্যবান ধাতু ও রত্ন পাথরের দাম বেশি হয়। আন্তর্জাতিক বাজারের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়েন ভারতীয় ব্যবসায়ীরা। এ কারণে আসন্ন জাতীয় বাজেটে এ শিল্পের ওপর থেকে আমদানি শুল্ক কমিয়ে আনা জরুরি হয়ে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন